'করোনার চেয়েও ভয়ংকর ভাইরাস আসতে চলেছে বিশ্বকে আগে থেকেই সতর্ক হতে হবে'-সতর্ক করল হু

| May 24 2023, 06:03 PM IST

Corona

সংক্ষিপ্ত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড ১৯ কে জরুরি বিভাগ থেকে বাদ দেওয়ার ঘোষণা করেছে। তিনি বলেন, "এখন কোভিড নিয়ে চিন্তা করবেন না। কোভিড মহামারীই উদ্বেগের একমাত্র কারণ নয়। আমাদের প্রতিটি পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।

করোনা মহামারী এখনও পুরোপুরি কাটেনি যে বিশ্বে আরও একটি মহামারীর সতর্কতা জারি করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডঃ টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস এই সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেন, পরবর্তী মহামারী করোনার চেয়েও ভয়ংকর। এটা মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

মহামারী এখনো শেষ হয়নি

সম্প্রতি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড ১৯ কে জরুরি বিভাগ থেকে বাদ দেওয়ার ঘোষণা করেছে। তিনি বলেন, "এখন কোভিড নিয়ে চিন্তা করবেন না। কোভিড মহামারীই উদ্বেগের একমাত্র কারণ নয়। আমাদের প্রতিটি পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। পরবর্তী মহামারী খুব শীঘ্রই কড়া নাড়তে চলেছে। তখন আমাদের সবাইকে সম্মিলিতভাবে সেই মহামারীর বিরুদ্ধে লড়াই করতে হবে। "প্রস্তুত থাকতে হবে।" তবে এর পরে, ডাঃ টেড্রোস সতর্ক করেছেন যে মহামারী এখনও শেষ হয়নি। এখন বিপজ্জনক মহামারী আসতে পারে। তা শনাক্ত করা যায়নি।

WHO নয়টি প্রাথমিক রোগ শনাক্ত করেছে

ডঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন যে কোভিডের পরে অন্য ধরণের রোগ আসার আশঙ্কা থাকতে পারে। এতে কোটি কোটি মানুষের মৃত্যু হবে। তিনি বলেছিলেন যে এটি কোভিডের চেয়েও মারাত্মক এবং মারাত্মক প্রমাণিত হতে পারে। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে বিশ্বকে এর জন্য প্রস্তুত থাকতে হবে এবং আমরা যে কোনও ধরণের হুমকি মোকাবেলা করতে বাধ্য থাকব। তিনি বলেছিলেন যে কোভিড -১৯ মহামারী যখন এসেছিল তখন বিশ্ব প্রস্তুত ছিল না। এই মহামারীটি এক শতাব্দীর মধ্যে সবচেয়ে গুরুতর স্বাস্থ্য সংকট হিসেবে আবির্ভূত হয়েছে।

আসন্ন মহামারী জন্য প্রস্তুত

ডব্লিউএইচও প্রধান আরও বলেন, গত তিন বছরে করোনা বিশ্বকে বদলে দিয়েছে। এতে প্রায় ৭০ লক্ষ মানুষ মারা গিয়েছিল, কিন্তু আমরা জানি যে পরিসংখ্যান এর চেয়েও বেশি হতে পারে, যা প্রায় ২০ মিলিয়ন হবে। ডব্লিউএইচও প্রধান বলেছেন, "মনে হচ্ছে বিশ্বব্যাপী কোভিডের প্রাদুর্ভাব শেষ হয়ে গেছে, কিন্তু তা নয়। অন্য ধরনের মহামারীর সম্ভাবনা থেকে যায়, যা রোগী ও মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেবে। এর সম্ভাবনাও রয়েছে। কোভিডের চেয়েও মারাত্মক ভাইরাসের বিস্তার।

জেনেভায় ১০ দিনের বার্ষিক বিশ্ব স্বাস্থ্য সমাবেশ অনুষ্ঠিত হয়। এর মধ্যে WHO-এর ৭৫তম বার্ষিকীতে হুঁশিয়ারি দিয়েছেন ডব্লিউএইচও প্রধান। তিনি বলেন, আমরা মহামারী, পোলিও নির্মূল এবং রাশিয়ার আক্রমণ থেকে ইউক্রেনের স্বাস্থ্য জরুরী অবস্থা প্রশমিত করার সহায়ক পদক্ষেপ সহ বিশ্বব্যাপী স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত।