ভারত থেকে ৫০০টি পণ্য আমদানি করতে চেয়ে মোদীকে চিঠি পাঠাল পুতিন সরকার

| Nov 30 2022, 01:14 AM IST

Vladimir Putin

সংক্ষিপ্ত

ভারত থেকে ৫০০টি পণ্য আমদানি করতে চেয়ে সম্প্রতি নরেন্দ্র মোদী সরকারকে অনুরোধের সুরে চিঠি লিখে পাঠালো মস্কো।

ইউক্রেনে হামলার পর থেকে কার্যত রাশিয়াকে এক ঘরে করে দিয়েছে গোটা বিশ্ব। আমদানি রপ্তানির মতো বাণিজ্যিক সম্পর্ক ছাড়াও মস্কোর সঙ্গে যেকোনো রকম সম্পর্ক গড়তে গেলেই দেশগুলোর উপর জারি হচ্ছে পশ্চিমি দুনিয়ার কড়া নিষেধাজ্ঞা। কিন্তু এই পরিস্থিতির মধ্যেই ভারত তেল আমদানির জন্য এতদিন ভালো সম্পর্ক বজায় রেখে এসেছিলো মস্কোর সঙ্গে। ভারতের সঙ্গে দীর্ঘদিনের এই ভালো সম্পর্কের ফলস্বরূপ রাশিয়া বেশ কিছুদিন আগেই প্রস্তাব পাঠিয়েছিল ভারতকে তেল উৎপাদনের জন্য প্রযুক্তিগতভাবে সাহায্য করার।এবার ভারত থেকে ৫০০টি পণ্য আমদানি করতে চেয়ে সম্প্রতি নরেন্দ্র মোদী সরকারকে অনুরোধের সুরে চিঠি লিখে পাঠালো মস্কো।

পশ্চিমের সঙ্গে মস্কোর সমস্ত রকম অর্থনৈতিক লেনদেনে আপাতত বন্ধ । শুধু দেশ হিসেবে রাশিয়া নয়, সে দেশের শিল্পপতিদের জন্যও বন্ধ পশ্চিমের বাজার। পাশাপাশি, রাশিয়ার বিভিন্ন ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানও নিষেধাজ্ঞার কবলে। এই পরিস্থিতিতে মস্কোর তরফে যে ৫০০টি পণ্যের তালিকা পাঠানো হয়েছে, তার প্রথমেই রয়েছে গাড়ি, বিমান, ট্রেন এবং বিভিন্ন জলযানের যন্ত্রাংশ ও সরঞ্জাম। যুদ্ধ পরিস্থিতিতে দেশের পরিবহণ ব্যবস্থাকে সচল রাখতেই পুতিন সরকারের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে

Subscribe to get breaking news alerts

এছাড়াও সেই চিঠিতে কলকারখানায় ব্যবহৃত যন্ত্র ও যন্ত্রাংশ, বাণিজ্যিক পণ্য উৎপাদনের কাঁচামাল, ধাতব ও রাসায়নিক সামগ্রীর মতো বিভিন্ন উপকরণও আমদানি করার কথা বলা হয়েছে । মূলত, নিষেধাজ্ঞার কারণে যে পণ্যগুলি পশ্চিমী দুনিয়া থেকে রাশিয়া আমদানি করতে পারছে না, সেগুলিই রয়েছে ভারতকে পাঠানো তালিকায়।