আজ আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স ও দিল্লি ক্যাপিটালস। একদিকে এবারের আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছে শ্রেয়স আইয়রের দল। লিগ টপার হওয়ার অন্যতম দাবিদার দিল্লি। বর্তমানে ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কোচ রিকি পন্টিংয়ের দল। সমান পয়েন্ট নিয়ে রান রেটের বিচারে শীর্ষে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। অপরদিকে খারাপ-ভাল পারফরমেন্স মিলিয়ে লিগ টেবিলের ১০ ম্যাচ ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে অধিনায়ক ইয়ন মর্গ্যানের কেকেআর। তবে দুই দলই তাদের শেষ ম্যাচ হেরে মাঠে নামছে।

দুবাইয়ের শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে দুই দল। প্রথম পর্বের সাক্ষাতে কেকেআরকে হারতে হয়েছে দিল্লি ক্যাপিটালসের কাছে। তাই দ্বিতীয় পর্বে দিল্লিকে হারিয়ে প্রথম পর্বের বদলা নেওয়ার পাশাপাশি শেষ চারে নিজেদের জায়গা আরও শক্ত করতে বদ্ধপরিকর নাইটরা। তবে ধরাবাহিকতার অভাব এবারের কেকেআর দলের অন্যতম বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। ব্যাটিং লাইনআপে ধারাবাহিকভাবে ছন্দে নেই শুভমান গিল, নীতিশ রানা, দীনেশ কার্তিক, ইয়ন মর্গ্যানরা। রাসেলের অফ ফর্ম রীতিমত চিন্তায় রেখেছে দলকে। গত ম্য়াচে তার জায়গায় টম ব্যান্টনকে খেলালেও ব্যর্থ হন তিনি। বোলিং লাইনআপে যদিও লকি ফার্গুসন ও প্যাট কামিন্স, বরুণ চক্রবর্তীরা কিছুটা ভরসা জোগাচ্ছে দলকে। ফলে পরিস্থিতি যাই থাকা এই ম্যাচ জিততে মরিয়া দুবারের আইপিএল চ্যাম্পিয়নরা।

অপরদিকে,শেষ ম্য়াচে পঞ্জাবের কাছে হারলেও, কেকেআরের বিরুদ্ধে ফের জয়ে ফেরার বিষয়ে আত্মবিশ্বাসী দিল্লি ক্যাপিটালস দল। পঞ্জাব ম্যাচকে একটি বাজে দিন হিসেবে দেখতে চাইছে শ্রেয়স আইয়র ও তার দল। কেকেআরকে হারাতে পারলেই আরও একবার লিগ শীর্ষে পৌছে যাবে দিল্লি। ব্যাটিং-বোলিং সব বিভাগেই দুরন্ত ফর্মে রয়েছে দল। ব্যাটিংয়ে পরপর দুটি সেঞ্চুরি করে দুরন্ত ফর্মে রয়েছে ধওয়ান। অপরদিকে পৃথ্বী শ শেষ কয়েকটি ম্যাচে রান না পেলেও, কেকেআরের বিরুদ্ধে রানে ফিরতে মরিয়া তিনি। এছাড়া রানের মধ্যেই রয়েছেন শ্রেয়স আইয়র, ঋষভ পন্থ, মার্কাস স্টয়নিস, শেমরন হেটমায়াররা। অপরদিকে বোলিং লাইনআপে অনবদ্য ছন্দে রয়েছেন কাগিসো রাবাডা, আনরিখ নকিয়া, রবিচন্দ্রন অশ্বিন, অ্যাক্স প্যাটেলরা। ফলে কেকেআরের বিরুদ্ধে জয় ছাড়া কিছুই ভাবছে না দিল্লি শিবির। 

পিচ ও ওয়েদার রিপোর্ট-
টুর্নামেন্ট যত এগোচ্ছে আবুধাবির উইকেট ধীরে ধীরে স্লো হচ্ছে। ফলে ব্যাটসম্যানদের রান করতে একটু সমস্যায় পড়তে হচ্ছে। পাশাপাশি আবুধাবি একমাত্র মাঠ যেখানে রান চেজ করে জেতার পরিসংখ্যানও ভাল। একইসঙ্গে হাওয়া অফিসের পূর্বাভাস শনিবার আবুধাবির তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির আশেপাশে ও বজায় থাকবে আদ্রতাজনিত অস্বস্তি। 

ম্যাচ প্রেডিকশন-
এবারের আইপিএলে দুরন্ত ফর্মে রয়েছে দিল্লি ক্যাপিটালস দলল। অপরদিকে, নিজেদের সেরা ফর্মে নেই কেকেআর। রয়েছে ধারাবাহিকতার অভাবও। সাম্প্রতিক ফর্ম বিচার করলে কলকাতার থেকে অনেকটাই এগিয়ে দিল্লি। তাই ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, এই ম্যাচ জিততে চলেছে শ্রেয়স আইয়রের দল।