আজ আইপিএলের দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও কিংস ইলেভেন পঞ্জাব। শারজা ক্রিকেট স্টেডিয়ামে হতে চলেছে এই ম্যাচ। প্রথম পর্বের খেলায় দুবাই ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে আরসিবিকে ৯৭ রানে হারিয়েছিল কিংস ইলেভেন। কিন্তু এই হার থেকে শিক্ষা নিয়ে, টুর্নামেন্টে দারুণভাবে কামব্যাক করে বিরাট কোহলির। ৭ ম্যাচে ৫ জয়ের সৌজন্যে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের তৃতীয় স্থানে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ব্যাটিং বিভাগে ফর্মে রয়েছেন অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, দেবদূত পাড়িকলরা। অলরাউন্ডার হিসেবে কার্যকরী ভূমিকা পালন করছেন শিবম দুবে, ওয়াশিংটন সুন্দররা। বোলিং বিভাগেও দুরন্ত ছন্দে রয়েছেন যুজবেন্দ্র চাহল, ক্রিস মরিস, ইশুরু উদানা, নবদীপ সাইনিরা। বর্তমানে প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশিপেরও অন্যতম দাবিদার বলা হচ্ছে কোহলি ব্রিগেডকে।

অপরদিকে প্রথম পর্বের ৭ ম্যাচে একমাত্র আরসিবিকেই বড় ব্যবধানে হারাতে সক্ষম হয়েছিল কেএল রাহুলের কিংস ইলেভেন পঞ্জাব। বর্তমানে ৭ ম্যাচে ৬টিতেই হেরে লিগ টেবিলের একেবারে শেষে রয়েছে কোচ অনিল কুম্বলের দল। আজ ফের আরসিবির বিরুদ্ধে ম্যাচ দিয়েই দ্বিতীয় লেগের খেলা শুরু করতে চলেছে কিংস ইলেভেন পঞ্জাব। একটানা ম্যাচ হেরে দলের আত্মবিশ্বাস একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। কিন্তু দ্বিতীয় লেগে দলকে জয়ের সরণিতে ফেরানোর জন্য আপ্রাণ চেষ্টা করছেন কুম্বলে। দলের ব্যাটিং লাইনআপে কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল রানের মধ্যে থাকলেও বাকিদের মধ্যে ধারাবাহিকতার অবাবের কারণেই একাধিক ম্যাচ হারতে হয়েছে পঞ্জাবকে। বোলিং লাইনআপেও মহম্মদ শামি ও রবি বিষ্ণোই ছাড়া ধারাবাহিকভাব পারফর্ম করতে পারেননি কোনও বোলার। পরিস্থিতি যাই থাক আরসিবিকে আরও একবার হারাতে মরিয়া হয়ে উঠেছে কেএল  রাহুলের দল।

পিচ ও ওয়েদার রিপোর্ট-
প্রথম কয়েকটি ম্যাচের মতই শারজায় দুই ইনিংসের পাটা ব্য়াটিং সহায়ক পিচ থাকার সম্ভাবনা কম। প্রথম ইনিংসে পিচ ব্যাটিং সহায়ক হলেও, দ্বিতীয় ইনিংসে একটু স্লো হওয়ায় স্পিনাররা বাড়তি সুবিধা পাবে। রান চেজ করা একটু সমস্যা হতে পারে। অপরদিকে, শারজার তাপমাত্রা আজ ৩১ ডিগ্রির আশেপাশে থাকবে। একইসঙ্গে বজায় থাকবে আদ্রতাজনিত অস্বস্তি। এই ম্যাচে বড় ভূমিকা নিতে পারে ডিউ।

ম্যাচ প্রেডিকশন-
শারজার শেষ কয়েকটি ম্যাচ থেকে স্পষ্ট যেই দল প্রথম ব্যাট করবে সেই দলের জয়ের সম্ভাবনা অনেক বেশি। পাশাপাশি আরসিবি ও কিংস ইলেভেন পঞ্জাব দলের সাম্প্রতিক ফর্মের বিচার করলে কেএল রাহুলের দলরে থেকে অনেক এগিয়ে বিরাট কোহলির দল। তাই ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন আজ শারজায় প্রথম পর্বের হারের বদলা নিয়ে ম্যাচ জিততে চলেছে আরসিবি।