দিল্লির ধাঁচ এবার কলকাতা মেট্রোতেও। মেট্রোর লাইনে আত্মহত্যা রুখতে নয়া কারিগরি চালু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোতে। আপাতত ট্রায়াল রান চললেও  ২৪ অক্টোবর চালু হওয়ার কথা এই পরিষেবার।

সুস্থ মেট্রোর যাত্রায় বাদ সাধছিল অবসাদের আত্মহত্যা।  হাজারো বিজ্ঞাপনেও বাগ মানছিল না আত্মহত্যার অসুখ। নিত্যদিন যার ফল ভোগ করতে হচ্ছিল মেট্রো যাত্রীদের। মেট্রোর সেই অসুখ থেকে এবার মিলতে চলেছে মুক্তি। অন্তত তেমনই ব্য়বস্থা করা হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেকে। ট্রায়াল রানের  সময় দেখা গেছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য আনা হয়েছে নতুন রেক। যেখানে দরজার মধ্য়ে বিশেষ সেন্সরের ব্য়বস্থা করা হয়েছে। একমাত্র প্লাটফর্মের দরজার সঙ্গে তাল মিলিয়ে খুলবে সেই রেক। অন্য়থায় হাজারো চেষ্টাতেও খুলবে না দরজা।  

অন্যদিকে,প্লাটফর্মে বানানো হয়েছে আলাদা প্রাচীর। এই কাচের প্রাচীরের মধ্য়ে মধ্য়ে থাকবে দরজা। যাত্রীদের দাঁড়াতে হবে এই দরজার সামনে। প্লাটফর্মের দরজা ও মেট্রোর দরজা খুললেই মিলবে ট্রেনে ওঠার অনুমতি। এখানে আলাদা করে হলুদ লাইন কাটা থাকবে না যাত্রীদের জন্য। এতদিন প্লাটফর্মে প্রাচীর না থাকার কারণে ট্রেন আসতেই ঝাঁপাতে পারতেন অবসাদগ্রস্তরা। ইস্ট-ওয়েস্ট মেট্রোতে যা আর সম্ভব নয়।  

সূত্রের খবর, আগামী ২৪ অক্টোবর কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর হাত ধরেই শুরু হবে সল্টলেকে ইস্ট ওয়েস্ট মেট্রোর প্থচলা। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম মোট ৬টি স্টেশন রয়েছে মেট্রোর। আপাতত ভাড়াও ঠিক হয়ে গেছে মেট্রো যাত্রার। প্রথম ২ কিলোমিটারের জন্য দিতে হবে ৫ টা। ২ থেকে ৫ কিলোমিটারের জন্য বরাদ্দ ১০ টাকা ভাড়া। বাদ বাকি ৫থেকে ১৬ কিলোমিটারের জন্য গুনতে হবে ৩০ টাকা ভাড়া।