আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর ও দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি । কলকাতার দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকার সম্ভাবনা। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯৫ শতাংশ। গতকাল কোনও বৃষ্টি হয়নি। হাওয়া অফিসের মতে, ছত্রিশগড় থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। এই অক্ষরেখা ওড়িশা, ছত্রিশগড়, তেলেঙ্গানা, তামিলনাড়ুর উপর দিয়ে বয়ে গিয়েছে। এর জেরে সপ্তাহ জুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ার সম্ভাবনা। 

আরও পড়ুন- এই মুহূর্তে কলকাতার সেরা ১০ খবর,যা আপনাকে ভাবাবেই

দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দপ্তরের মতে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে  ঝড়ো হাওয়া বইতে পারে। সেই সঙ্গে নদিয়া ও মুর্শিদাবাদেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। শনি ও রবিবার ঝড়-বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস। সেই সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস দুই দিনাজপুর মালদা নদিয়া মুর্শিদাবাদ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়াতেও।

আরও পড়ুন- বাঙুরের পর কি এবার আরজি কর, ফের এক ভাইরাল ভিডিও বাড়াচ্ছে উদ্বেগ, দেখুন

এদিন রাতেই  রাতেই উত্তর-পশ্চিম ভারতের ডুকছে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি উত্তর প্রদেশের কিছু অংশে ঝড় বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে শনিও  রবিবারে দক্ষিণবঙ্গের কালবৈশাখী এবং উত্তর ও দক্ষিণ 24 পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর হাওড়া হুগলি এই জেলাগুলিতে কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্ত বৃষ্টি হবে আগামী ছয় সাত দিন দক্ষিণ ভারতের রাজ্যগুলির। ভারী ঝড়-বৃষ্টি হবে পূর্ব ভারতের রাজ্যগুলি অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ওত্রিপুরাতে।