Asianet News BanglaAsianet News Bangla

Beer Bottles: বিয়ারের বোতলের রং শুধু বাদামি বা সবুজ হয়, কেন জানেন

বিয়ার প্রথম তৈরি করা শুরু হয়েছিল মিশরে। তাও আবার হাজার বছর আগের কথা। কিন্তু, ১৯ শতকে বিয়ার বোতলবন্দি করা শুরু হয়। আর এই পানীয়ের স্বাদ ও গন্ধ অটুট রাখার জন্য স্বচ্ছ কাচের বোতলে বিয়ার রাখা শুরু করা হয়েছিল। 

Ever Wondered Why Beer Bottles Are Brown Or Green In Colour bmm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 5:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দামি হোক বা কম দামি সব ধরনের বিয়ারের বোতলের (Beer Bottles) রং শুধু বাদামি বা সবুজ হয়ে থাকে। অন্য কোনও রঙের বিয়ারের বোতল দেখতে পাওয়া যায় না। সাদা তো একেবারেই হয় না। কিন্তু, অন্য কোনও রঙের হয় না কেন? এই প্রশ্ন হয়তো আপনার মাথাতেও অনেকবারই এসেছে। আবার হয়তো বিষয়টি খুব একটা খেয়ালও করেননি। যে যাই হোক না কেন। আসলে বিয়ারের বোতল বাদামি বা সবুজ হওয়ার পিছনে একটা লম্বা ইতিহাস রয়েছে। তা জানলে হয়তো আপনিও অবাক হয়ে যাবেন। তাহলে জেনে নিন কেন বিয়ারের বোতলের রং সবুজ (Green) বা বাদামি (brown) হয়ে থাকে। 

বিয়ার প্রথম তৈরি করা শুরু হয়েছিল মিশরে। তাও আবার হাজার বছর আগের কথা। কিন্তু, ১৯ শতকে বিয়ার বোতলবন্দি করা শুরু হয়। আর এই পানীয়ের স্বাদ ও গন্ধ অটুট রাখার জন্য স্বচ্ছ কাচের বোতলে বিয়ার রাখা শুরু করা হয়েছিল। এদিকে ওই স্বচ্ছ কাচের বোতলে বিয়ার রাখার ফলেই শুরু হয় সমস্যা। 

আরও পড়ুন- বাচ্চাকে সব সময় সোশ্যাল মিডিয়া ব্যবহারে বাধা দেবেন না, কিছুক্ষেত্রে উপকারও আছে

কী সমস্যা?
বিয়ার প্রস্তুতকারকরা দেখেন, সাদা কাচের বোতলে রাখা বিয়ার সূর্যের আলোর (sunlight) সংস্পর্শে এসে অতি বেগুনি রশ্মির প্রভাবে কয়েক ঘণ্টার মধ্যেই স্বাদ ও গন্ধ হারিয়ে ফেলছে। তারপর এ নিয়ে অনেক পরীক্ষা করা হয়। তখনই দেখা যায় গাঢ় রঙিন বোতল কিছুটা হলেও সূর্যের বেগুনি রশ্মি আটকাচ্ছে। আর বাদামি রঙের বোতলেই ভালো থাকছে বিয়ার। এর স্বাদও ঠিক থাকছে। তারপর থেকে বাদামি রঙের বোতলেই বিয়ার রাখা করা শুরু হল।

এদিকে তারপর থেকে দিন দিন বিয়ারের চাহিদা বাড়তে শুরু করেছিল। কিন্তু, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর চাহিদা অনুযায়ী বাদামি রঙের বোতলের খুব অভাব দেখা গিয়েছিল। সেই ঘাটতি মেটাতে তখন থেকে বেছে নেওয়া হয়েছিল সবুজ রঙের বোতল। তাতেও দেখা গিয়েছিল যে বিয়ার ভালোই থাকছে। কোনও সমস্যা হচ্ছে না। আর সেই থেকেই সাদা ও সবুজ রঙের বিয়ারের বোতলের ব্যবহার শুরু করা হয়।  

বর্তমানে আবার বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি কাচের বোতলে অতিবেগুনি রশ্মি রোধক কোটিং লাগিয়ে দেয়। এর ফলে বিয়ারের স্বাদ আরও ভালো থাকে। 

(বিয়ার সেবনকে উৎসাহিত করার জন্য এই প্রতিবেদন একেবারেই নয়। শুধুমাত্র বোতলের বাদামি বা সবুজ রং হওয়ার পিছনে কী কারণ রয়েছে তা জানানোর জন্যই প্রতিবেদনটি দেওয়া হয়েছে।)

Follow Us:
Download App:
  • android
  • ios