Asianet News BanglaAsianet News Bangla

পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং-এর ৮০ তম জন্মবার্ষিকী, Google Doodle-এর মাধ্যমে তাঁকে সম্মান জানাল গুগল

স্টিফেন হকিং-এর (Stephen Hawking) ৮০ তম জন্মবার্ষিকীতে ডুডলের মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানাল গুগল (Google)। বিখ্যাত পদার্থ ও মহাকাশ বিজ্ঞানী স্টিফেন হকিংকে শ্রদ্ধা জানাতে একটি বিশেষ ভিডিও তৈরি করেছে গুগল। গুগলের হোম পেজ খুললে মিলবে যার দর্শন।

Google Doodle celebrate birthday of Stephen Hawking
Author
Kolkata, First Published Jan 8, 2022, 12:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ স্টিফেন হকিং-এর (Stephen Hawking) ৮০ তম জন্মবার্ষিকী। এই বিশেষ দিনেটি ডুডলের মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানাল গুগল। বিখ্যাত পদার্থ ও মহাকাশ বিজ্ঞানী স্টিফেন হকিংকে শ্রদ্ধা জানাতে একটি বিশেষ ভিডিও তৈরি করেছে গুগল। গুগলের হোম পেজ খুললে মিলবে যার দর্শন। ১৯৪২ সালে ৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন স্টিফেন উইলিয়াম হকিং। তিনি পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, বিশ্বতাত্ত্বিক সঙ্গে একজন বিজ্ঞান বিষয়ক জনপ্রিয় লেখকও ছিলেন। তিনি ইংল্যান্ডের অক্সফোর্ড নগরীতে একজন চিকিৎসকের পরিবারে জন্মগ্রহণ করেন। আজ সেই বিখ্যাত ব্যক্তিত্বকে ডুডলের (Doodle) মাধ্যমে শ্রদ্ধা জানাল গুগল (Google)। 

মোবাইল (Mobile), ল্যাপটপ (Laptop), কমপিউটার (Computer) যেখান থেকেই আজ গুগল খুলবেন দেখতে পারেন স্টিফেন হকিংকে। সকাল থেকেই গুগলের হোম পেজে দেখা মিলছে এই বিশ্বখ্যাত ব্যক্তিত্বের। নীল ব্যকগ্রান্ডের ওপর সবুজ অক্ষরে লেখা গুগল। ‘G’ ‘O’ ‘G’ ‘E’- এর অক্ষরগুলোর শুধু রং বদল হয়েছে। কিন্তু, Google -এর দ্বিতীয় ও-টি চক্রের আকার ও L হয়ে গিয়েছে গাছ। এর সামনে রয়েছে স্টিফেন হকিং-এর চিত্র। চোখে কালো ফ্রেমের মোটা চশমা, মাথা ভর্তি সাদা চুল আর পরনে বেগুনি ও ধূসর রঙের পোশাক। এই গ্রাফিক্সে ক্লিক করা মাত্রই দেখতে পারেবন একটি ভিডিও। ২ মিনিট ৩১ সেকেন্ডের ভিডিও একটি। সেখানে দেখা যাচ্ছে স্টিফেন হকিং-কে। কয়েক মিনিটের এই ভিডিওতে রয়েছে তাঁর জীবনে ও আবিষ্কারের কাহিনি। ভিডিওটি শেষ হলে খুলে যাচ্ছে একটি পেজ। যার শীর্ষে রয়েছে স্টিফেন হকিং-এৎ উইকিপিডিয়া। এই পেজে বিখ্যাত পদার্থ ও মহাকাশ বিজ্ঞানী স্টিফেন হকিং (Stephen Hawking) প্রসঙ্গে সব ধরনের তথ্য পেয়ে যাবেন। 

আজকাল প্রায়ই খবরে আসে গুগল ডুডল (Google Doodle)। কখনও কোনও বিখ্যাত ব্যক্তির জন্মদিন (Birthday) কিংবা মৃত্যুদিনে (Death Anniversary) তাঁকে শ্রদ্ধা জানানো হয় গুগলের পক্ষ থেকে। এমনকী, কোনও বিশেষ দিনেও মেলে গুগল ডুডলের দর্শন। কদিন আগেই নিউ ইয়ার উপলক্ষে সেজেছিল গুগল। চুপি পরে হাজির হয়েছিল। সেদিন বিশেষ ভাবে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছিল গুগল। বছরের প্রথম দিন টুপি ও লাইটে সেজেছিল গুগল। মাঝে ছিল ক্যান্ডি। G অক্ষরের মাথায় আছে পার্টি ক্যাপ। O অক্ষরে রয়েছে ক্যান্ডি। এছাড়া, বেলুন, লাইট, রঙিন রিবন ঝুলছে গুগলের মাথায়।  আর এই গুগল লোগো-তে ক্লিক করলে খুলছিল একটি পেজ। যেখানে সকলকে শুভেচ্ছা জানিয়েছিল গুগল (Google)। এছাড়াও, ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষে দেখা গিয়েছিল নতুন গ্রাফিক্স। তার আগে পিৎজা ডে পালন করেছিল গুগল। ডুডলে দেখা গিয়েছিল পিৎজা (Pizza) গেম।  

আরও পড়ুন: New Year’s Eve 2021: পার্টি টুপি পরে চমক দিল গুগল, ডুডলের নতুন গ্রাফিক্স নজড় কেড়েছে সকলের

আরও পড়ুন: 31st March Deadline-৩১ মার্চের মধ্যে সেরে ফেলুন এই গুরুত্বপূর্ণ কাজগুলো, না হলে সমস্যায় পরতে হবে আপনাকে
 

Follow Us:
Download App:
  • android
  • ios