Asianet News BanglaAsianet News Bangla

Smelly Feet: শীতে জুতো পরলেই পায়ে দুর্গন্ধ বের হচ্ছে, এগুলি মেনে চলুন

শীত আসতে চলেছে, মোজা দিয়ে জুতো পরাই এখন সেরা উপায়। কিন্তু, মোজা পরলে অনেকেরই পায়ে গন্ধ হয়। এমন সমস্যায় কি জেরবার আপনিও? তা হলে আপনার জন্য রইল সমাধান।

How Do you Get your Feet To Stop Stinking bmm
Author
Kolkata, First Published Nov 29, 2021, 5:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীত আসতে চলেছে, মোজা দিয়ে জুতো পরাই এখন সেরা উপায়। কিন্তু, মোজা পরলে অনেকেরই পায়ে গন্ধ হয় (Smelly Feet)। এমন সমস্যায় কি জেরবার আপনিও? তা হলে আপনার জন্য রইল সমাধান।

কায়দা করে জুতো পরেছেন, কিন্তু ঘণ্টা দুয়েক পরে থাকার পর আড্ডায় জুতো খুলে যেই না গদিতে বসেছেন, অমনি লজ্জার একশেষ (Smelly Feet)! বন্ধুরা ততক্ষণে যা বোঝার বুঝে নিয়েছে। অন্যদিকে, অফিসে বসে পা ঘেমে গেলেও জুতো খুলতে পারেন না অনেকেই। এই সব পরিস্থিতির সামনাসামনি হলে অস্বস্তি হয় অনেকেরই। সেক্ষেত্রে রইল কিছু উপায়

কেন পা থেকে দুর্গন্ধ (Smelly Feet) ছড়ায়

দীর্ঘ সময় ধরে পা ঘামে ভিজে থাকলে দুর্গন্ধ ছড়ায়। কারণ, ঘামে ভেজা স্যাঁতসেঁতে জায়গায় ব্যাকটেরিয়ার বিস্তার দ্রুত হয়। এর পর সময়ের সঙ্গে দুর্গন্ধও বাড়তে থাকে।
সুতির মোজার বদলে যদি সিনথেটিক মোজা থাকে, তাহলে পায়ে দুর্গন্ধ বাড়ায়। আর এই সব মোজার ভেতর দিয়ে বাতাস চলাচল করতে পারে না। ঘাম শোষণেও অকার্যকর।

এ ছাড়া কৃত্রিম চামড়ার জুতা পরলে পায়ে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা বাড়ে। কৃত্রিম চামড়ার ভেতর থেকে বাতাস চলাচল করতে না পারার কারণে পা ঘেমে যায় দ্রুত।
পায়ের যত্নে উদাসিনতা দেখা যায় বা আলস্যের কারণে পায়ে নানা ধরনের রোগ হয় তাহলে দুর্গন্ধ ছড়াতে পারে।

তা হলে উপায়?

বেকিং সোডা দিন-জুতোর মধ্যে সামান্য বেকিং সোডা মাখিয়ে রাখুন। পরদিন জুতোর ওই অংশটি ভালো করে মুছে পরিষ্কার করে জুতো পরুন। এতে দুর্গন্ধ থাকবে না তবে, চামড়ার জুতোয় বেকিং সোডা ব্যবহার করবেন না।

পুরনো মোজা- পুরনো মোজা হলে ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে গিঁট বেঁধে জুতোয় রেখে দিতে পারেন। পরদিন ওই মোজা পরে যান। দেখবেন কোনও গন্ধ থাকবে না।

নুন ছিটিয়ে দিন-স্নিকারস দুর্গন্ধমুক্ত রাখতে মাঝে মাঝে সামান্য নুন ছিটিয়ে দিলে ভালো হয়। এক টুকরো কাপড় বা তুলা লবঙ্গ তেলে ভিজিয়ে জুতোর মধ্যে রেখে দিন। উপকার পাবেন।

টি ব্যাগ- ফুটন্ত জলে টি ব্যাগ ফেলে রাখুন ২ মিনিট। টি ব্যাগ ঠান্ডা হলে জুতোর মধ্যে রেখে দিন। এক ঘণ্টা পর ওই টি ব্যাগ সরিয়ে জুতোর ভেতরের অংশ ভালো করে মুছে নিন। দেখবেন উপকার পাবেন

জুতা বদল-এক জোড়া জুতা রোজ না পরে জুতা পালটে পালটে পরুন। জুতো বদ্ধ জায়গায় না রেখে আলো–বাতাস চলাচল করে এমন স্থানে রাখুন।

Follow Us:
Download App:
  • android
  • ios