Asianet News BanglaAsianet News Bangla

Lunar Eclipse 2021: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ, কখন -কোথায় দেখা যাবে, রইল দিনক্ষণ

আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। চলতি মাসেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব। আগামী ১৯ নভেম্বর কার্তিক পূর্ণিমার দিন প্রায় সাড়ে তিন ঘন্টা ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। যা এই শতাব্দীর মধ্যে সবচেয়ে দীর্ঘতম। 

Last lunar eclipse of 2021 to be visible in India How to watch BRd
Author
Kolkata, First Published Nov 10, 2021, 12:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। চলতি মাসেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের ( lunar Eclipse 2021) সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব।  ইতিমধ্যেই এই নিয়ে প্রতিটি সাধারণ মানুষের আগ্রহ সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষই শুধু নয়, দশকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ নিয়ে কৌতুহলী হয়েছেন জ্যোতিষবিদেরাও। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (Nasa) জানিয়েছে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ না হলেও আগামী ১৯ নভেম্বর কার্তিক পূর্ণিমার দিন প্রায় সাড়ে তিন ঘন্টা ধরে চলবে এই চন্দ্রগ্রহণ ( lunar Eclipse 2021) । যা এই শতাব্দীর মধ্যে সবচেয়ে দীর্ঘতম। 

 

Last lunar eclipse of 2021 to be visible in India How to watch BRd

 

চন্দ্রগ্রহণের সময় সূর্য এবং চাঁদের মাঝখানে চলে আসবে পৃথিবী। এবং পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়তেই শুরু হবে গ্রহণ। এই গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ শতাংশ লাল হয়ে যাবে বলেই জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। যাকে বলা হয় ব্লাড মুন। জানা গিয়েছে, ভারতীয় সময় ঠিক দুপুর দেড়টার পর এই গ্রহণ সর্বোচ্চ শিখরে পৌঁছবে। যদিও প্রথম মনে করা হয়েছিল  ভারতের কিছু অংশ থেকে এই গ্রহণ নাও দেখা যেতে পারে। তবে পরবর্তীতে নাসার (Nasa) বিজ্ঞানীরা জানিয়েছেন,  শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ ( lunar Eclipse 2021) অল্প সময়ের জন্য হলেও ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে। ঠিক কখন,কোথায় দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। 

আরও পড়ুন-Chhath puja 2021: এসে গিয়েছে ছটপুজোর মহালগ্ন, বিস্তারিত জেনে নিন ছটপুজোর মন্ত্র-পাঠ প্রসঙ্গে

আরও পড়ুন-Gold Price Today - ছটপুজোর দিন দারুণ সস্তা হল সোনা ও রূপো, মুখে হাসি মধ্যবিত্তের

আরও পড়ুন-Chhath Puja 2021- ছট পুজো নিয়ে প্রস্তুতি তুঙ্গে শহরে, ১৭০ ঘাটে এলাহি ব্যবস্থা পুরসভার

 

উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ এবং অসমের পূর্ব দিকের কিছু এলাকা থেকেই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ ( lunar Eclipse 2021) অর্থাৎ শেষ পূর্ণিমার এই গ্রহণ দেখা যাবে। মহাকাশবিজ্ঞানীরা আরও জানিয়েছেন, আমেরিকাপ পূর্ব উপকূল থেকে রাত ২ টো থেকে ৪ টের মধ্যে স্পষ্ট দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। বিরল এই গ্রহণের সবচেয়ে ভাল সাক্ষী থাকবে উত্তর আমেরিকা।  এছাড়াও দক্ষিণ আমেরিকা, অষ্ট্রেলিয়া, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছে নাসা (Nasa)।  পৃথিবীর সব জায়গা থেকে এই আংশিক চন্দ্রগ্রহণ ( lunar Eclipse 2021) দেখা যাবে না। ১৯ নভেম্বর ২০২১ চন্দ্রগ্রহণের ভারতীয় সময় সকাল ১১ টা ৩০ মিনিট। এবংই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শেষ হবে বিকাল ৫ টা ৩৩ মিনিটে।

Follow Us:
Download App:
  • android
  • ios