ভালো ঘুম হওয়ার টোটকা নিয়ে অনেকের মধ্যেই ভুল ধারণা রয়েছে। গভীর ঘুমের দাওয়াই নিয়ে আপনি হয়তো দিনে পাচটা আর্টিকল পড়ছেন। বাড়ি ফিরে সেসব মেনেও চলছেন, কিন্তু তাও ভালো ফল পাচ্ছেন না।  ঘুম নিয়ে আসলে অনেক ভুল ধারণা প্রচলিত আছে। পাঁচ ঘণ্টা কিংবা আরও কম ঘুমেও ঠিক ম্য়ানেজ হয়ে যাবে।পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তার কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ঘুমের উপকারিতা, উপযোগিতা দেশে দেশে চর্চিত হচ্ছে বেশ কিছু কাল ধরেই। আধুনিক বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে বেশ কিছু লাইফ স্টাইল ডিজিজে নাকি পর্যাপ্ত ঘুমটাই ওষুধ।

আরও পড়ুন, কম্বল থাকবে নতুনের মতো, মেনে চলুন সহজ টিপসগুলি

চিকিৎসকরা বলেন অন্তত ছয় থেকে সাত ঘণ্টা ঘুম একজন পূর্ণবয়স্ক ব্যক্তির প্রয়োজন। দীর্ঘদিন পাঁচ ঘণ্টা কিমবা তার কম ঘুমোলে আপনার শারীরিক সমস্যা হতে পারে। নাক ডাকা মানে অঘোরে ঘুম নয় কিন্তু। বরং ঘুমের ব্যাঘাত ঘটছে বলেই আপনি নাক ডাকছেন। নাক ডাকা মানে আসলে ঘুমের মধ্যে শ্বাস প্রস্বাসের সমস্যা হওয়া। সেটা স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে । দীর্ঘদিন ধরে নাক ডাকলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। স্লিপ অ্যাপনিয়ার ক্ষেত্রে রাতে ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে আসে অনেক সময়।

আরও পড়ুন, মাথায় উঠল বড়দিন, থিমের চমক এবার রকমারি হেয়ারস্টাইলে

অনেকের ধারণা রয়েছে ঘুমের আগে সামান্য অ্যালকোহল পান করলে ঘুম ভালো হয়।চিকিৎসকদের মত, অ্যালকোহল আসলে গভীর ঘুম হওয়ার জন্য শরীরের যে অবস্থা থাকা দরকার, তা হতে বাধা দেয়।বিছানায় শুয়ে টিভি বা মোবাইল ঘাটলে তাড়াতাড়ি ঘুম আসে। এটি কিন্তু  ভুল একটি ধারণা। বরং ঘুম ভালো হওয়ার জন্য বিছানায় গা এলিয়ে দেওয়ার পর কোনও ইলেকট্রনিক গ্যাজেটই ব্যবহার করা উচিত নয়।