ইদানীং কি খেয়াল করেছেন যে আপনার চুল প্রয়োজনের তুলনায় একটু বেশিই পড়ছে? বালিশে, তোয়ালে বা ঘরের মেঝেতে আগের থেকে অনেক বেশি চুল পাচ্ছেন? তাহলে আর দেরী নয় খেয়াল করে দেখুন তো এই কাজগুলি করার জন্য়ই আপনার চুলের গোড়া পাতলা হয়ে যাচ্ছে না তো?  

১) নিয়মিত চুল ট্রিম না করা- চুল লম্বা করার জন্য অনেকেই নিয়মিত চুল ট্রিম করান না। এতে চুলের যে কতখানি ক্ষতি হয়ে যাচ্ছে সেকথা অনেকে ভুলেই জান। কারণ এর জন্য অকালেই চুল ঝড়ে যাওয়ার একটা আশঙ্কা দেখা যেতে পারে। ফলে অল্প বয়সেই টাকের মতো সমস্যা দেখা দিতে পারে। 

২) ভুল চিরুনির ব্যবহার- প্রতিদিন চুল আচড়ানোর জন্য যে চিরুনি ব্যবহার করেন তা যদি ভাল মানের না হয় তাহলে চুলের ক্ষতি হতে পারে। ভাল ফল পেতে সবসময় মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আচড়ানোর চেষ্টা করুন।

৩)চুল শক্ত করে বাঁধা- অনেকেই খুব ছোট থেকেই চুল টেনে শক্ত করে বাঁধার একটা অভ্যায় তৈরি করেন। আর সেই কারণেই অতিরিক্ত শক্ত করে বাঁধার ফলে চুল অনেকটাই পাতলা হয়ে যেতে পারে। সেজন্য শক্ত কর চুল বাঁধার অভ্যাস ত্যাগ করুন। 

৪) ভেজা অবস্থায় চুল বাঁধা- বিশেষত মহিলারা স্নান করে ভিজে চুল বেঁধে নেওয়ার কারণে চুলের গোড়া আলগা হয়ে গিয়ে চুল পড়ে যায়।

৫) ধূমপানের অভ্যাস- ধূমপানের ফলে শরীরে একাধিক সমস্যার পাশাপাশি চুলেক অকালপক্কতা এবং চুল পড়ে যাওয়ার সমস্যা বাড়তে পারে।

৬) চুলে অতিরিক্ত তাপ দেওয়া- অনেকেই স্টাইলিং-এর জন্য চুলে কার্লিং বা স্ট্রেইটনিং করে থাকেন। তবে অতিরিক্ত মাত্রায় এগুলি না করাই ভাল। কারণ কৃত্রিম তাপের কারণে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে।