অধিকাংশ মানুষেরই দিনের শেষে মাথা ব্যথার সমস্যা দেখা যায়। বিভিন্ন কারণে দেখা যেতে পারে এই সমস্যা। কাজের চাপ, গরমের দাপট, পারিবারিক সমস্যার জেরে এই সমস্যার সন্মুখীন হয় অনকেই। এই ধরনের সমস্যা কাউকে বলে আসে না। কিন্তু বাড়িতে মজুত ওযুধ নাই থাকতে পারে। ফলেই জেনে রাখা ভালো কীভাবে ঘরোয়া উপায় মিলবে স্বস্তি। 
আকুপ্রেশারঃ মাথা ব্যথা কমানোর সমাধান সূত্র হিসেবে আকুপ্রেশারের ভুমিকা অনেক। বাঁ হাতের তালুতে বুড়ো আঙুলের নিচের ফোলা অংশে ডান হাতের আঙুল দিয়ে ধিরে ধিরে চাপ দিতে হবে। এই পদ্ধতিতে মিলতে পারে খানি স্বস্তি।
জল খাওয়াঃ জল বেশি পরিমাণে পান করলে মাথা ব্যথা অনেকটা কমে যায়। যা অনেকেই হয়তো জানেন না। হাতের কাছে জল থাকলেই তা পান করুন, কিছুক্ষণের মধ্যেই কমতে থাকবে মাথা ব্যথা।
লবঙ্গঃ বাড়িতে লবঙ্গ মজুত থাকলে তা গরম করে ফেলুন। এরপর শুকনো কাপরে বা রুমালের মধ্যে সেই লবঙ্গ নিয়ে তার ঘ্রাণ নিন, মাথা ব্যথা কমাতে এর থেকে সহজ উপায় আর মিলবে না।
আদা কুচিঃ এক টুকরো আদা কুচিয়ে নিয়ে মুখে রাখতে পারেন। মুহূর্তের মধ্যে মিলবে স্বস্তি। কয়েক সেকেন্ডের মধ্যেই কমে যাবে মাথা ব্যথা। তাই মাথা ধরলে এবার আর ওষুধের অপেক্ষায় না করে মুখে নিন কয়েক কুটি আদা।
চাঃ সামান্য আদা দিয়ে চা পান করলেও মাথা ব্যথা অনেকটা কমে যাবে। অনেকে মনে করেন কেবল অভ্যাস বশত চা পান না করলেই হয়তো মাথা ধরে, তাই একটু চা পান করে নিলেই কমবে মাথা ব্যথা। কিন্তু এমনটা নয়, চা মাথা ব্যথার মোক্ষম অসুধ। 
ফলেই এবার আর ওষুধের অপেক্ষা করে যন্ত্রণা ভোগ করা নয়, হাতের কাছেই রয়েছে সমাধান। সময় মতন সেগুলো মাথায় রাখলেই মিলবে শান্তি।