টুথপেস্ট নামটি শুনলেই প্রথমে দাঁতের কথা মাথায় আসে। হয়তো কোনও সমস্যা হয়েছে আর নতুবা নয়া কোনও টুথপেস্ট মার্কেটে এসেছে।  কিন্তু এই ধারণাটা মাথা থেকে ঝেড়ে ফেলে দিন। দাঁতের যত্ন নেওয়ার পাশাপাশি আরও হাজারো কাজে ব্যবহৃত হয় এই টুথপেস্ট। এখন অনেকেই ভাবছেন দাঁত মাজা ছাড়া আর কী কাজে এই টুথপেস্ট ব্যবহার করা যায়। সংসারের টুকিটাকি কাজে অনায়াসেই মুশকিল আসান করবে এই টুথপেস্ট। দেখে নিন কী কী কাজে  এই টুথপেস্টকে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন-যে কোনও সময়েই হতে পারে চিকেন পক্স,জানুন তার প্রতিকার...

গৃহস্থালীর কাজে ব্যবহৃত টুথপেস্টের ব্যবহার

 ব্রণর সমস্যায় ভুগছেন। পার্টিতে যাবার আগের দিন কপালে উঁকি দিচ্ছে একটি ব্রণ। কতকিছুই না করলেন। একদিন রাতে ঘুমোতে যাবার আগে রঙিন টুথপেস্ট ব্রণর উপর লাগিয়ে শুয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন ব্রণর ফোলাভাব, লালচে ভাব অনেকটা কমে গেছে।

চামড়ার জুতো একটানা পরতে পরতে ফ্যাকাশে হয়ে গেছে, সামান্য একটু টুথপেস্ট নিয়ে চামড়ার জুতোয় লাগিয়ে  তারপর শুকনো কাপড় দিয়ে মুছে দিন। দেখবেন নতুনের মতো চকচক করছে আপনার সাধের জুতো।

একটানা বাচ্চার বোতল ব্যবহার করতে করতে  দুধের গন্ধ হয়ে গেছে, বোতল পরিস্কার করার ব্রাশের মধ্যে সামান্য টুথপেস্ট লাগিয়ে  ভাল করে পরিস্কার করে নিন। তারপর উষ্ণ গরম জলে  ধুয়ে নিন, দেখবেন বোতলের গন্ধ উধাও হয়ে গেছে।

রূপোর গয়না কালো হয়ে গেছে, গয়নার উপর টুথপেস্ট লাগিয়ে হালকা করে ব্রাশ দিয়ে ঘষে নিন। তারপর পাতলা কাপড় দিয়ে মুছে নিন, দেখবেন পুরো নতুনের মতো লাগবে।

কফি মগ থেকে কফির দাগ উঠছে না। অনেককিছু ট্রাই করেছেন, এবার খানিকটা টুথপেস্ট নিয়ে কাপের মধ্যে লাগিয়ে রাখুন। তারপর ভাল করে ধুয়ে নিন। দেখবেন ঝকঝক করছে।

ঘরের দেওয়ালে ভরে গেছে বাচ্চার আঁকিবুকিতে। কী করবেন ভেব পাচ্ছেন না। একটি নরম কাপড় বা ব্রাশের মধ্যে নন-জেল টুথপেস্ট লাগিয়ে আঁকা জায়গায় লাগিয়ে রেখে দিন । তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

রান্নাঘরের সিঙ্ক বা বাথরুমের বেসিন দাগ পরে গেছ। এক মিনিটে মুশকিল আসান করবে এই টুথপেস্ট। স্পঞ্জের মধ্যে মাজন লাগিয়ে বেসিন ও সিঙ্ক ঘষে নিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন নোংরা দাগ উঠে বেসিন একদমে ঝকঝকে হয়ে গেছে।

আয়নার মধ্যে কোনও জলের দাগ, বা লিপস্টিক, কাজলের দাগ লেগে থাকলে সেই দাগও উঠে যাবে টুথপেস্টেই।