অনেকেই আছেন, যাঁরা খাবার ফেলে দেওয়াকে রীতিমতো অপরাধ বলে মনে করেন। কোনও খাবারই তাঁরা ফেলতে চান না। কিন্তু কিছু খাবার যখন একটু খারাপ হয়ে যায়, মানে একটু গন্ধ ধরে যায়, তখন তাঁরা বেজায় অস্বস্তিতে পড়েন। এমন মানুষদের জন্য়ই এই লেখা।

গরমকালে দুধ কিনে আনার পর অনেক সময়েই তা কেটে যায়।  সেক্ষেত্রে সেই কাটা দুধ না-ফেলে তাকে অন্য়কাজে লাগান। দেখবেন, ওই দুধ আর ফেলতে হবে না।

কেটে যাওয়া দুধকে পুরোপুরি ছানা বানিয়ে ফেলুন। এমন কিছু কঠিন কাজ নয়। একটা পাতিলেবু থাকলেও হল। আর সেই ছানা দিয়ে তৈরি করে ফেলুন কোনও এক পদ। দেখবেন জমে যাবে। স্য়ালাড ড্রেসিংয়ের কাজেও ভালোভাবে কাজে লাগাতে পারেন এই কেটে যাওয়া দুধকে। চাইলে আপনার পোষ্য়কেও খেতে দিতে পারেন।  এই কেটে যাওয়া দুধ দিয়ে তৈরি করতে পারেন টেস্টি চিজ।  বেকিং আইটেমকে সুস্বাদু করে তুলতেও পারা যায় এই কেটে যাওয়া দুধ দিয়ে। এমনকি চাইলে গাছের সার হিসেবেও ব্য়বহার করতে পারা যায় এই কেটে যাওয়া দুধকে।

এইভাবে ভাবলে, অন্য় অনেক খাবার বা ফলকেও আপনি কিন্তু অন্য়ভাবে ব্য়বহার করতে পারেন। যেমন আগেকার দিনে কলা একটু বেশি পেকে গেলে, তা আর খাওয়ার অবস্থায় না-থাকলে, তাকে বড়়া বানিয়ে ফেলা হত।

তবে হ্য়াঁ, দেখবেন, দুধ ছাড়া অন্য় কোনও খাবার যদি টকে যায়, তাহলে তা খেতে যাবেন না। তাতে করে হিতে বিপরীত হবে। আর একটা কথা। খাবার ফ্রিজ থেকে বের করে তাকে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে যান। তারপর তাকে টকবগ করে ফোটান। তবেই খান। নইলে কিন্তু রোগজীবামু সংক্রামিত হতে পারে শরীরে।