Asianet News BanglaAsianet News Bangla

উষ্ণ আলিঙ্গন থেকে বিশ্বাস- সম্পর্ক টিকিয়ে রাখার সহজ পাঁচটি টোটকা

অনেক সময় সম্পর্ক বোঝার মত মনে হয়- যা জীবন ও পেশা সবক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়ায়। এই জাতীয় সমস্যা হলে ধরে নিতেই হবে সেই সম্পর্ক অতীত হয়ে গেছে। কিন্তু কী করে বুঝবেন কোনও একটি সম্পর্ক শেষ হয়েছে- তার জন্য রইল এই পাঁচটি উপায়।

Here are five tips that can make your relationship last longer bsm
Author
Kolkata, First Published Jun 12, 2022, 11:50 PM IST

সম্পর্ক খুবই জটিল হয়। তবে সেটিকে নিজেরদের প্রচেষ্টায় সহজ আর স্বাভাবিক করতে তোলা যায়। কিন্তু তাতেও যদি সম্পর্ক স্বাভাবিক আর সুস্থ না হয় তাহলে ধরে নিতে হবে সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। কারণ কোনও একটি সম্পর্ক তখনই শেষ হয়ে যায় যখন তাতে বোঝাপড়ার অভাব থাকে। কিন্তু যখন সম্পর্কের প্রতি সব অনুভূতি হারিয়ে যায় তখন আর সেই সম্পর্কের পিছনে না ছোটাই শ্রেয়। অনেক সময় সম্পর্ক বোঝার মত মনে হয়- যা জীবন ও পেশা সবক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়ায়। এই জাতীয় সমস্যা হলে ধরে নিতেই হবে সেই সম্পর্ক অতীত হয়ে গেছে। কিন্তু কী করে বুঝবেন কোনও একটি সম্পর্ক শেষ হয়েছে- তার জন্য রইল এই পাঁচটি উপায়। 

প্রথমে নিজেকে ভালবাসতে হবে
আত্মপ্রেম হল প্রেম টিকিয়ে রাখার প্রধান উপায়। আপনি যদি নিজেকেই নিজে ভালবাসতে না পারেন তাহলে সঙ্গীকে ভালবাসতে পারবেন না। আপনার জীবনে নেতিবাচক দিকটি ক্রমনশই খুলে যাবে- তাতে অতিষ্ট হয়ে সঙ্গী আপনাকে ত্যাগ করতে বাধ্য হবে। নিজেকে নিজে যদি সম্মান করতে পারেন তাহলে সঙ্গীকেও সম্মান করতে পারবেন না।  তাহলে কিন্তু কোনওভাবেই স্থায়ী হবে না আপনার সম্পর্ক। 

দেওয়া-নেওয়া
সম্পর্ক কিন্তু দুজনেরই। তাই সম্পর্কের দায় আর দায়িত্ব দুজনকেই নিতে হবে। একজন সম্পর্ক বাঁচিয়ে রাখার জন্য সবকিছু করে যাবে অন্যজন স্থির হয়ে বসে থাকবে- তাহলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই শ্রেয়। কারণ একক প্রচেষ্টায় কোনও সম্পর্কই স্থায়ী হয় না। 

অন্যতম শর্ত সম্মান
প্রেম বা যৌনতা সময়ের সঙ্গে সঙ্গে ম্লান হয়ে যায়- কিন্তু থেকে যায় সম্মান। আপনি যদি সঙ্গীকে সম্মান করতে না পারেন তাহলে সেই সম্পর্কি টিকে থাকতে পারে না। তাই এমন কারও সঙ্গে সম্পর্কে জড়ানো উচিৎ যার প্রতি আপনার সম্মান অটুট থাকবে। 

বিরোধ সমাধান
সম্পর্ক তৈরির আগে সঙ্গীর প্রতি যাবতীয় দ্বিধা-দ্বন্দ্ব ঝেড়ে ফেলতে হবে। সম্পর্ক শুধুমাত্র যোগাযোগের ওপর টিকে থাকে তেমনটা নয়। বিশ্বাস আর সম্মানের ওপরে অনেকটা নির্ভর করে। 

অন্তরঙ্গ হওয়া জরুরি 
সম্পর্ক সর্বদা উষ্ণতা চায়। তাই অন্তরঙ্গতা অত্যান্ত জরুরি। তাই বিশেষ দিনগুলিতে আলাদা কোনও পরিকল্পনা করতেই পারেন। সঙ্গীর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্ত উপভোগ করুন। ফ্লার্ট করুন। তাদের প্রলুব্ধ করুন। সময়ের সঙ্গে সম্পর্ককে পুরনো হতে দেবেন না। নতুন কিছু পরিকল্পনা করতেই পারেন। তাহলেই সুস্থ সম্পর্ক দীর্ঘদিন স্থায়ী হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios