ডেটিং অ্যাংজাইটি, এই কথাটির সঙ্গে অনেকেরই তেমন পরিচয় নেই। তবে এই সমস্যা থাকতে পারে আপনারও। অনেকেই আছেন প্রেম করতে চেয়েও করতে পারেন না। তাঁর এই সমস্যা থাকার সম্ভবনা থেকেই যায়। এই সমস্যায় জেরে সম্পর্কে আসতে ভয় পান অনেকেই। করোনার জেরে এখন গৃহবন্দি অনেকেই আর সেই কারণে এই সমস্যা আরও বেড়েই চলেছে।
 
কি করে বুঝবেন আপনি এই সমস্যায় ভুগছেন?

বিশেষজ্ঞদের মতে ডেটিং -এর আগে হাত পা ঠান্ডা হয়ে যাওয়া এই সমস্যারই একটি উপসর্গ। এছাড়াও সম্পর্কের বিচ্ছিন্নতার পর অনেকেই নতুন সম্পর্কে জড়াতে ভয় পান যা এই সমস্যারই একটি লক্ষণ। মূলত এই সম্যায় মানুষ খুব বেশি লজ্জা পায় আর সেই কারণেই এই সমস্যায় আক্রান্ত ব্য়ক্তি নতুন কারোর সঙ্গে সাক্ষাৎ করতে পছন্দ করেননা।

কি কি কারণে হতে পারে এই সমস্যা?

করোনায় গৃহবন্দি হয়ে পড়েছেন অনেকেই আর সেই কারণেই দেখা হচ্ছেনা বন্ধু-বান্ধবের সঙ্গে। আর এটিই একটি বড় কারণ হতে পারে এই সমস্যার। এছাড়াও অনেকেই সামনা-সামনি দেখা করতে চান না সেক্ষেত্রে হতেই পারে তিনিও এই সমস্যার কারণেই দেখা করতে পছন্দ করেননা। অনেক সময় সম্পর্কে বিচ্ছিন্নতার পর এই সমস্যায় আক্রান্ত হন অনেকেই। এছাড়াও সম্পর্কে ভরসা ও বিশ্বাস না থাকার কারণেই এই সমস্যা হতে পারে।

এই সমস্যা থেকে কি কি অসুবিধা হতে পারে?

এই সমস্যার কারণে অনেকেই মানসিক অবসাদে ভোগেন। এছাড়াও এই সমস্যা ডেটিং অ্যাপের প্রতি আসক্তি বাড়িয়ে দেয়, যা থেকে নানান সমস্যা হতে পারে। এর জেরে অনেকেই ভার্চুয়াল রোম্যান্স করতে চান যা একেবারেই ভালো নয়। এর থেকে মানুষ আরও বেশি একাকিত্ব হয়ে ওঠে। নিজেকে সবার থেকে আলাদা রাখতেই পছন্দ করে। একা একা ঘরে বসে সময় কাটানো ফোন নিয়ে সময় কাটানোর মত একাধিক সমস্যা হতে পারে এর জেরে।

 

করোনা পরিস্থিতির কারণে এখন অনেকেই এই সমস্যায় ভুগছেন। তবে এই সমস্যা থেকে বেড়িয়ে আসে হলে নিজেকেই সব থেকে বেশি চেষ্টা করতে। বিভিন্ন কাজের মধ্যে নিজেকে ব্যস্ত রাখা থেকে শুরু করে এমন কিছু করা যা আপনার মন ভালো রাখবে। এছাড়াও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানো ও লজ্জা-ভয় কাটিয়ে নতুন মানুষের সঙ্গে কথা বললেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।