কলকাতা শহর আজ ধুলোয় মাখা রাস্তা আর বিশাল আকারের এক 'কংক্রিটের জঙ্গল'। নিত্য নতুন বিল্ডিং হয়েই চলেছে আর হারিয়ে গেছে সেই সবুজ পৃথিবী যেখানে এক সময় প্রভাতের আলোর সঙ্গে পাখিদের কলরব সোনা যেত আর দেখা যেত খেলার দুনিয়াতে মগ্ন কচি-কাঁচাদের। কিন্তু আজ সেই 'সবুজ দুনিয়ার 'পর্ণছায়া' দুর্লভ হয়ে উঠেছে সঙ্গে হারিয়ে গেছে সেই দুনিয়ার আমেজ। তাই কলকাতা বাসীদের এই কংক্রিটের জঙ্গল থেকে দূরে কোথাও কোনও এক সবুজ দুনিয়ায় নিয়ে যেতে চলেছে বোসপুকুর তালগান দুর্গোৎসব। 

আরও পড়ুন- আউশগ্রামের ডোকরার দুর্গা এবার শোভা বাড়াবে বেলেঘাটা ৩৩ পল্লীর

থিম শিল্পী পূর্ণেন্দু দে জানালেন- "থিম 'পর্ণছায়া' এই জন্যই নাম দেয়া হয়েছে কারন আজ কাল কলকাতা শহরটা পুর কংক্রিটের জঙ্গল হয়ে উঠেছে। এই শহর থেকে বাঁচবার জন্য আমরা একটু শহরের বাইরের দিকে যেতে চাই মানে এই কংক্রিটের জঙ্গল থেকে দূরে কোথাও কোনও এক পর্ণোছায়ার তলায়। বোসপুকুর তালগান দুর্গোৎসব এবার ২৮ তম বর্ষে পদার্পন করতে চলেছে আর এবার তাদের থিম-'পর্ণছায়া' অর্থাৎ পাতার ছায়া। 

আরও পড়ুন- আনন্দভাবে দেবী, বাংলার লোকশিল্পকেই তুলে ধরে প্রথমবার থিমের স্রোতে সোনারপুর সর্বজনীন

এই অভাবনীয় মণ্ডপ নির্মাণে ব্যবহার করা হয়েছে- বাঁশ, গাছের ডালে খোদাই করা চিত্র, খেজুর এবং তাল পাতা, পাতার গুঁড়ো ইত্যাদি। সুতরাং, এবার কংক্রিটের জঙ্গল থেকে বেরিয়ে যদি কোনো এক সবুজ দুনিয়ায় পর্ণছায়ার তলায় ঘুরে আসতে ইচ্ছে হয় তবে অব্যশই আস্তে পারেন বোসপুকুর তালগান দুর্গোৎসবে।