Asianet News BanglaAsianet News Bangla

Novak Djokovic: কেস জিতলেও জোকোভিচকে ঘিরে নাটক অব্যাহত অস্ট্রেলিয়ায়

নোভাক জোকোভিচ (Novak Dzokovic)অস্ট্রেলিয়া সরকারের (Australia Government) বিরুদ্ধে আইনি লড়াই জিতলেও স্বস্তি নেই। বিশ্বের পয়লা নম্বর (World Number One) টেনিস তারকার ভিস ফের বাতিল হতে পারে।

Australian Open 2022 Novak Djokovic's visa could be canceled again spb
Author
Kolkata, First Published Jan 10, 2022, 8:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অস্ট্রেলিয়ার সরকারের (Australia Government)বিরুদ্ধে আইনি মামলা জিতলেও নোভাক জোকোভিচকে (Novak Dzokovic) নাটক অব্যাহত অস্ট্রেলিয়ায়। মামলা জয়ের পরও বিশ্বের পয়লা নম্বর টেনিস তারককাকে পুলিসের গ্রেফতার করতে যাওয়ার অভিযোগ, জোকোভিচ সমর্থকদের বিক্ষোভ, পুলিসের ধস্তাধস্তি সব কিছু মিলিয়ে সোমবার জকোভিচ কাণ্ডে দিনভর চূড়ান্ত নাটকীয়তা হল অস্ট্রেলিয়ায়। প্রথমত অস্ট্রেলিয়ার সরকারের বিরুদ্ধে মামলা জয়ের পরও জোকোভিচের ভিসা বাতিল হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যাচ্ছিল। কারণ অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক চাইলে ব্যক্তিগত ক্ষমতা প্রয়োগ করে  ভিসা বাতিল করতে পারেন। ইতিমধ্যেই সেই ক্ষমতা প্রয়োগ করে আইনি প্রক্রিয়াও শুরু করে দিয়েছেন বলে খবর। 

অভিযোগ, মামলার রায়ের পর জোকোভিচের আইনজীবিদের দফতরে হানা দেয় পুলিশ। তখন সেই দফতরের ভিতরে ছিলেন জোকোভিচ। তাঁর পরিবারের সদস্যরা জানান, সার্বিয়ার টেনিস তারকাকে আরও এক বার গ্রেফতার করতে এসেছে অস্ট্রেলিয়ার পুলিশ। পরে অবশ্য জানা যায়, এই দাবি অসত্য। জোকোভিচকে এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়নি। আইনজীবীদের দফতরে পুলিশি হানার খবর পেয়েই জোকোভিচের হাজার হাজার সমর্থক সেখানে হাজির হন। স্থানীয় পুলিশের আচরণের তীব্র বিরোধিতা করতে থাকেন তাঁরা। পুলিশের সঙ্গে সমর্থকদের একপ্রস্থ খণ্ডযুদ্ধ হয়ে যায়। পুলিশ সেই সমর্থকদের তাড়া করতে থাকে এবং তাঁদের দিকে মরিচের গুঁড়ো ছিটনো হয়। দীর্ঘক্ষণের চেষ্টায় সরানো হয় জোকোভিচ সমর্থকদের।

 

 

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল করোনা টিকা নিয়ে তবেই খেলতে আসতে হবে। তা না থাকলে সঠিক কারণ দেখিয়ে চিকিৎসকদের ছাড়পত্র প্রয়োজন। তা বিচার বিবেচনা করে দেখবে কর্তৃপক্ষ। কোভিড টিকা নিতে অনীহার কথা আগেই জানিয়েছিলেন নোভাক জোকোভিচ। এখনও কোভিড টিকা নেননি বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। যা নিয়ে বেশ কিছু দিন ধরেই জলঘোলা চলছিল জোকারের অস্ট্রেলিয়া ওপেনে খেলা নিয়ে। চিকিৎকের ছাড়পত্র ছিল সার্বিয়ান টেনিস তারকার কাছে। তা নিয়েগত বুধবার সার্বিয়া থেকে অস্ট্রেলিয়ায় পৌছায় জোকার। সেখানে তাকে দীর্ঘক্ষণ আটকে রাখা হয়। তার ভিসা বাতিলের বিষয়টি জানানো হয়। জোকোভিচকে নিয়ে যাওয়া হয় ডিটেনশন ক্যাম্প হোটেলে।  অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের পূর্বে যাতে তিনি অনুশীলন চালু রাখতে পারেন, তার জন্য অন্য কোনো হোটেলে তাঁকে স্থানান্তরিত করার আবেদনও নাকচ করা হয়।  এরপরই আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়ছিলেন নোভাক জোকোভিচ।

সোমবার আদালতের রায় যায় জোকারের পক্ষেই। সার্বিয়ান টেনিস তারকার যে ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল মরিসন সরকার তা খারিজ করে ফেডারেল সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি। সেখানে বিচারক  শুরুতেই যে কারণ দেখিয়েছেন তাতে জয় পাওয়া নিশ্চিৎ ছিল।  সার্কিট কোর্টের বিচারক অ্যান্থনি কেলি জানান, এক জন অধ্যাপক ও এক স্বীকৃত চিকিৎসকের কাছ থেকে নিজের স্বাস্থ্যের শংসাপত্র নিয়ে এসেছেন জোকোভিচ। তিনি এর থেকে বেশি আর কী করতে পারেন। একইসঙ্গে জোকোভিচকে ডিটেনশন ক্যাম্প থেকে ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি তাঁর ভিসা স্বীকৃত করারও নির্দেশ দেন বিচারক। অ্যান্থনি কেলি বলেন, রায়ের পর ৩০ মিনিটের মধ্যে জোকোভিচ যেখানে রয়েছে সেখান থেকে মুক্তি দিতে হবে, পাসাপাশি পাসপোর্ট সহ যে ব্যক্তিগত জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছিল সেই সকল জিনিস ফেরত দিতে হবে। একইসঙ্গে অস্ট্রেলিয়ার প্রশাসন মেনে  নেয় যে জোকারের ভিসা বাতিলের বিষয়টি তাকে জানাতে একটু দেরি হয়ে গিয়েছিল। কিন্তু তারপরও জোকারের ভিসা বাতিলের যে প্রক্রিয়া শুরু হয়েছে তাতে এই ঘটনা নয়া মাত্রা পেল বলেই মনে করা হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios