সেনেগালের বিরুদ্ধে ৩-১ গোলে হার, নিজেদের দেশে বিশ্বকাপ থেকে বিদায় কাতারের

| Nov 25 2022, 09:02 PM IST

Qatar vs Ecuador

সংক্ষিপ্ত

নিজেদের দেশে বিশ্বকাপে প্রথম ২ ম্যাচেই হেরে গেল কাতার। প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে ০-২ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিরুদ্ধে ১-৩ গোলে হারল কাতার।

আয়োজক দেশ হিসেবে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়ে খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারল না কাতার। পরপর ২ ম্যাচ হেরে নিজেদের দেশে বিশ্বকাপ থেকে বিদায় নিল কাতার। গ্রুপের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতলেও নক-আউটে যেতে পারবে না কাতার। কারণ, প্রথম ম্যাচ জিতে নেদারল্যান্ডসের পয়েন্ট ৩। শুক্রবার নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচ। এই ম্যাচ যে দল জিতবে, তাদের পয়েন্ট হবে ৬। যদি ম্যাচ ড্র হয়, তাহলে ২ দলেরই পয়েন্ট হয়ে যাবে ৪। কাতার সর্বোচ্চ ৩ পয়েন্ট পেতে পারে। গ্রুপের শেষ ম্যাচে সেনেগালের মুখোমুখি হবে ইকুয়েডর। সেই ম্যাচে যে দল জিতবে, তারা আরও ৩ পয়েন্ট পাবে। ম্যাচ ড্র হলেও অন্তত ৪ পয়েন্ট থাকবে ইকুয়েডর ও সেনেগালের। ফলে কাতারের আর কোনও সুযোগ নেই। কাতার এখনও সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে খেলার উপযুক্ত হয়ে উঠতে পারেনি। বিশ্বকাপের প্রথম ২ ম্যাচেই সেটা বোঝা গেল।

প্রথম ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে যতটা খারাপ খেলেছিল, দ্বিতীয় ম্যাচে সেনেগালের বিরুদ্ধে অবশ্য ততটা খারাপ খেলেনি কাতার। সেনেগাল শুরু থেকেই গোলের জন্য ঝাঁপায়। তবে কাতারের ফুটবলাররাও লড়াই করার চেষ্টা করছিলেন। ৪১ মিনিটে সেনেগালের হয়ে প্রথম গোল করেন বুলায়ে ডিয়া। প্রথমার্ধের শেষে ১-০ গোলে এগিয়েছিল সেনেগাল। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পর মিনিটে ব্যবধান বাড়ান ফামারা দিদহিউ। ৭৮ মিনিটে কাতারের হয়ে ব্যবধান কমান মহম্মদ মুনতারি। এটাই বিশ্বকাপে কাতারের কোনও ফুটবলারের প্রথম গোল। প্রথম ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে ০-২ গোলে হেরে গিয়েছিল কাতার। দ্বিতীয় ম্যাচে তারা প্রথম গোল পেল। এই গোলের পর সমতা ফেরানোর জন্য অনেক চেষ্টা করেন কাতারের ফুটবলাররা। কিন্তু ৮৪ মিনিটে সেনেগালের হয়ে ব্যবধান বাড়ান বাম্বা ডিয়েং। এরপর আর কাতারের পক্ষে কিছু করা সম্ভব ছিল না।

Subscribe to get breaking news alerts

প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে লড়াই করলেও, শেষদিকে গোল খেয়ে ০-২ গোলে হেরে যায় সেনেগাল। ফলে এদিন দ্বিতীয় ম্যাচ থেকে ৩ পয়েন্ট না পেলে নক-আউটে যাওয়ার আশা শেষ হয়ে যেত। সে কথা মাথায় রেখেই খেলতে নামেন সেনেগালের ফুটবলাররা। তাঁরা অসাধারণ ফুটবল খেলে ৩ পয়েন্ট ছিনিয়ে নিলেন। গ্রুপের শেষ ম্যাচে ইকুয়েডরকে হারাতে পারলে সেনেগালও নক-আউটের যোগ্যতা অর্জন করবে। তবে তার আগে এদিন নেদারল্যান্ডস-ইকুয়েডর ম্যাচের ফল কী হয়, সেদিকে তাকিয়ে থাকতে হবে।

আরও পড়ুন-

আর্জেন্টিনাকে হারানোর পুরস্কার, রোলস রয়েজ পাচ্ছেন সৌদি আরবের ফুটবলাররা

বিশ্বকাপ ফুটবল ঘিরে উন্মাদনা চরমে, আপত্তি জানাল কেরালার মুসলিম সংগঠন

কাতারে জোগো বোনিতো, প্রথম ম্যাচেই সাম্বা ম্যাজিক, রিচার্লিসনের জোড়া গোলে জয়

Read more Articles on
null