Asianet News BanglaAsianet News Bangla

ক্লে কোর্টের 'সম্রাজ্ঞী' ইগা শিয়নটেক, ফাইনালে কোকো গফকে হারালেন স্ট্রেট সেটে

ফরাসী ওপেন ২০২২ (French Open 2022) -এর মহিলা সিঙ্গেলসের ফাইনালে একতরফা ম্য়াচ। স্ট্রেট সেটে মার্কিন যুক্তরাষ্ট্রের কোকো গফতে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন পোল্যান্ডের ইগা শিয়নটেক ( Iga Swiatek vs Coco Gauff)। 

Iga Swiatek beat Coco Gauff and become the French Open 2022 Womens Singles champion spb
Author
Kolkata, First Published Jun 4, 2022, 8:09 PM IST

ফরাসী ওপেন ২০২২-এর মহিলা সিঙ্গেলসের ফাইনালে ইগা শিয়নটেক ঝড়ের কাছে কার্যত খড়কুটোর মত উড়ে গেলেন কোকো গফ। কেন পোল্যান্ডের মহিলা টেনিস তারকা বর্তমানে বিশ্বের এক নম্বর তা ফের একবার বুঝিয়ে দিলেন শিয়নটেক। লাল সুড়কির কোর্টেও যে তিনিই বর্তমানে সম্রাজ্ঞী তা প্রমাণ করলেন। ফাইনালে  মার্কিন যুক্তরাষ্ট্রের কোকো গফের বিরুদ্ধে ইগা শিয়নটেকের হাড্ডহাড্ডি লড়াই হবে তা ধরেই নিয়েছিলেন ক্রীডা প্রেমি থেকে শুরু করে বিশেষজ্ঞরা। তবে ধারে বারে কিছুটা এগিয়ে থেকে যে শুরু করবেন শিয়নটেক তাও মেনে নিয়েছিলেন সকলেই। কিন্তু এমন এক তরউা ফাইনাল ম্যাচ আশা করেননি অনেকেই। ৬-১, ৬-৩  ব্যবধানে স্ট্রেট গেমে কোকো গফকে হারিয়ে ফরাসী ওপেন ২০২২ মহিলা সিঙ্গেলস চ্যাম্পিয়ন হলেন ইগা শিয়নটেক। 

 

 

এদিন প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলার চাপের কারণেই একেবারে ছন্দদীন দেখিয়েছে কোকো গফকে। মার্কিন টেনিস তারকাকে ইতিমধ্যেই অনেকে দ্বিতীয় সেরেনা উইলিয়ামস বলে আখ্যা দিয়েছিলেন। কিন্তু ফাইনালে বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকার বিরুদ্ধে কোনওরকম লড়াই দিতে পারলেন না তিনি। এর আগেও ২০২০ সালে ফরাসী ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলেন ইগা শিয়নটেক। সেই অভিজ্ঞতা ফাইনাল খেলার আত্মবিশ্বাস দুই ক্ষেত্রেই কোকো গফের থেকে অনেকটা এগিয়ে ছিসেন শিয়নটেক। খেলাতেও তার ছাপ স্পষ্ট ছিল। বেসলাইন, নেটলাইন সব জায়গায় সমান দাপট দেখালেন। একের পর এক উইনার মারলেন। গফকে বাধ্য করলেন আনফোর্সড এরর করতে। একের পর এক ভুল করে লড়াই থেকে হারিয়ে যান গফ। মাত্র একটি গেম জেতেন তিনি। অপরদিকে নিজের আধিপত্য দেখিয়ে ৬-১ ব্যবধানে প্রথম সেট নিজের নামে করেন ইগা শিয়ননটেক।

 

 

দ্বিতীয় সেটে শুরুটা দেখে অনেকেই ভেবেছিলেন এবার হয়তো ঘুড়ে দাঁড়াবেন কোকো গফ। কারণ পরপর দটি গেম জিতে লিড নিয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে অষ্টাদশী টেনিস তারকা। কিন্তু তৃতীয় গেম থেকে ফের ম্য়াচে ফেরেন শিয়নটেক ও তারপর পুরো ম্যাচ জুড়ে চলে তার দাপট। তিময় সার্ভিস, কোর্টের মধ্যে ক্ষিপ্রতা তাঁকে অপ্রতিরোধ্য করে তুলেছিল। পর পর পাঁচটি গেম জেতেন তিনি। ফেরার কোনও রাস্তা ছিল না গফের। শেষ পর্যন্ত ৬-৩ গেমে দ্বিতীয় সেট জিতে খেতাব জিতে নেন শিয়নটেক। ম্য়াচ শেষে  শিয়নটেকের আবেগের বহিঃপ্রকাশ ছিল দেখার মত। গ্যালারিতে বসে ম্য়াচ উপভোগ করলেন পোল্যান্ডের ফুটবল তারকা রবার্ট লেওয়ানডস্কি। শিয়নটেক গফকেও জড়িয়ে ধরে সান্তনা জানান। আনন্দে চোখে জল চলে আসে তার। ট্রফি পাওয়ার পরও আবেগে ভেসে যান ফরাসী ওপেন ২০২২ মহিল সিঙ্গেলস চ্যাম্পিয়ন। 

আরও পড়ুনঃহানিমুনে কোন জিনিসের নিতে হবে যত্ন, কী করতে হবে, দীপক চাহারের বোনের টিপস ভাইরাল নেট দুনিয়ায়

আরও পড়ুনঃছোট পোষাকে ধরছে না স্তনযুগল, শরীরি মোচরে উষ্ণতার হাতছানি, চিনে নিন মেসির সতীর্থের বন্ধবীকে
 

Follow Us:
Download App:
  • android
  • ios