Asianet News BanglaAsianet News Bangla

Beijing Winter Olympics: দেশকে গর্বিত করলেন কাশ্মীরি যুবক, পেলেন অলিম্পিক খেলার টিকিট

বেজিং শীতকালীন অলিম্পিক ২০২২-এর (Beijing Winter Olympics 2022) যোগ্যতা অর্জন করলেন কাশ্মীরের (Kashmir) আলপাইন স্কিয়ার (Alpine Skier) আরিফ মহম্মদ খান (Arif Mohammed Khan)। 
 

Kashmiri alpine skier Arif Khan qualifies for Beijing Winter Olympics 2022 ALB
Author
Kolkata, First Published Nov 20, 2021, 9:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কাশ্মীর বলতেই আমাদের মনে হয় গোলাগুলি-সন্ত্রাসবাদ। অথচ এই কাশ্মীর থেকেই সোজা অলিম্পিকে জায়গা করে নিয়ে তাক লাগিয়ে দিলেন, আলপাইন স্কিয়ার (Alpine Skier) আরিফ মহম্মদ খান (Arif Mohammed Khan)। আসন্ন বেজিং শীতকালীন অলিম্পিক ২০২২-এর (Beijing Winter Olympics 2022) মূল পর্বে যোগ্যতা অর্জন করলেন তিনি। ৩০ বছর বয়সী এই স্কিয়ার কিন্তু, ভারতের শীতকালীন স্পোর্টস সার্কিটে বেশ পরিচিত নাম। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এর আগে চারবার তিনি দেশের প্রতিনিধিত্ব করেছেন।

বিশ্বজুড়ে হওয়া, বেশ কয়েকটি অলিম্পিক যোগ্যতা অর্জনের রেসে তাঁর যোগ্যতা প্রমাণ করে, তবেই তিনি শীতকালীন অলিম্পিকে তাঁর স্থান পাকা করেছেন। বর্তমানে আরিফ আছেন অস্ট্রিয়ায় (Austria)। সেখানেও তিনি আলপাইন স্কিইং অলিম্পিক কোয়ালিফায়ার ইভেন্টে অংশ নিতেই গিয়েছেন। শনিবার, জম্মু ও কাশ্মীর শীতকালীন গেমস অ্যাসোসিয়েশন বা ডব্লিউজিএজেকে (WGAJK) আরিফ খানের শীতকালীন অলিম্পিকে জায়গা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি দীর্ঘ কয়েক বছর ধরে এই লক্ষ্যেই কঠোর পরিশ্রম করছেন, বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশনের উচ্ছ্বসিত কর্তারা। হাজিবাল তাংমার্গ (Hajibal Tanmarg) এলাকার এই বাসিন্দাই, এখনও অবধি শীতকালীন অলিম্পিক্সে আলপাইন স্কি বিভাগে ভারতের একমাত্র যোগ্যতাঅর্জনকারী।

তবে, স্কিইং এমন এক খেলা, যার সঙ্গে ভারত খুবই কম পরিচিত। এই খেলায় না আছে সরকারী সমর্থন, না আছে কোনও ব্যক্তিগত পৃষ্ঠপোষকতা। বেজিং শীতকালীন অলিম্পিকে যোগ্যতা অর্জনের সময়সীমার মধ্যে পয়েন্ট বৃদ্ধি করার জন্য সুইজারল্যান্ডে (Switzerland) একটি রেসে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়েছিলেন আরিফ। তবে সেখানে যেতে তাঁর দেড় লক্ষ টাকার প্রয়োজন ছিল। বন্ধুবান্ধব ও পরিবারের কাছ থেকে টাকাটা ধার করে তিনি সুইজারল্যান্ড গিয়েছিলেন। আর তার ফলেই অলিম্পিকে যোগ্যতা অর্জনের প্রয়োজনীয় পয়েন্ট তিনি পেয়েছেন। সুইজারল্যান্ড যেতে না পারলে, তাঁকে আরও চার বছর অপেক্ষা করতে হত। 

কাশ্মীর মনিটরকে এক টোলিফোনিক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, নিজের ফলাফল এবং পয়েন্ট অনুযায়ী তিনি জানেন বেজিং শীতকালীন অলিম্পিক-এ ভারতের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। তবে চূড়ান্ত তালিকার আনুষ্ঠানিক ঘোষণা হবে ২০২২ সালের ১৭ জানুয়ারি। ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বেজিং শীতকালীন অলিম্পিক, চলবে ২ মার্চ পর্যন্ত। অলিম্পিক শুরু না হওয়া পর্যন্ত ইউরোপ এবং এশিয়ার আসন্ন ইভেন্টগুলিতে প্রশিক্ষণ এবং প্রতিযোগিতা চালিয়ে যাবেন তিনি, এমনটাই জানিয়েছেন দেশকে গর্বিত করার কাশ্মীরি যুবক। 

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, শীতকালীন অলিম্পিকে জায়গা পাকা করার জন্য আরিফকে অভিনন্দন জানান। টুইট করে তিনি লেখেন, 'অভিনন্দন আরিফ, বেজিং ২০২২-এ যোগ্যতা অর্জনের জন্য দারুণ খেলেছ। আমরা সবাই তোমার জন্য প্রার্থনা করব'।

Follow Us:
Download App:
  • android
  • ios