৭২ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আরও একাবর দেশের খেল জগতে অনন্য সম্মান পেল বাংলা। পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন টেবিল টেনিস খেলোয়ার মৌমা দাস। পদ্মশ্রী হিসেবে মৌমার নাম নির্বাচিত হওয়া তার এক তাৎপর্য রয়েছে। কারণ পদ্মশ্রী সম্মানের ৬৭ বছরের ইতিহাসে দেশের দ্বিতীয় টেবিল টেনিস প্লেয়ার হিসেবে এই সম্মান পাচ্ছেন মৌমা। ২০১৯ সালে শরথ কমল প্রথম টেবিল টেনিস প্লেয়ার হিসেবে পদ্মশ্রী সম্মান পেয়েছিলেন। স্বভাবতই এই সম্মান পেয়ে খুশি বাংলার টিটি তারকা।

নিয়ম মেনে পদ্মশ্রীর জন্য ফর্ম ফিলআপ করে পাঠিয়েছিলেন মৌমা। কিন্তু প্রজাতন্ত্র দিবসের আগের দিন সন্ধায় ফোন আসবে তা ভাবতেও পারেননি টিটি তারকা। প্রজাতন্ত্র দিবসের আগের দিন সন্ধায় ফোন পেয়ে প্রথমে প্রথমে কিছুটা চমকেই গিয়েছিলেন মৌমা দাস। পদ্মশ্রী পেয়ে আপ্লুত মৌমা জানান,'ফর্ম ভর্তি করে পাঠাতে হয়। সেটা করেছিলাম ঠিকই, কিন্তু আশা করিনি, আমাকে এত বড় সম্মান দেওয়া হবে। তাই প্রথম যখন খবরটা পেলাম, বিশ্বাসই হয়নি। টিটি-তে আমি মাত্র দ্বিতীয় প্লেয়ার হিসেবে পদ্মশ্রী পেলাম। এই জন্যই প্রথমে বিশ্বাস হয়নি। এটা আমাকে আরও বেশি গর্বিত করেছে।' এই সম্মান মেয়েক উৎসর্গ করেছে মৌমা।

মৌমা দাস সহ দেশের সাতজন খেলোয়াড়কে পদ্মশ্রী সম্মানের জন্য মনোনীত করেছে কেন্দ্রীয় সরকার। মৌমা (টেবিল টেনিস, পশ্চিমবঙ্গ) ছাড়াও এই তালিকায় রয়েছেন পি অনিতা (বাস্কেটবল তামিলনাড়ু), মাধবন নাম্বিয়ার (পি টি ঊষার কোচ, কেরল), সুধা সিং (অ্যাথলিট, উত্তর প্রদেশ), বীরেন্দ্র সিং (কুস্তি, হরিয়াণা), কেওয়াই ভেঙ্কটেশ (প্যারা স্পোর্টস, কর্নাটক) এবং অংশু জামসেনপা (পর্বতারোহন, অরুণাচলপ্রদেশ)। প্রত্যেককেই খেলাধুলার কোটায় মনোনীত করা হয়েছে।