Asianet News BanglaAsianet News Bangla

৮৮.৩৯ মিটার থ্রো নীরজের, জীবনের প্রথম বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ফাইনালে অলিম্পিকের সোনাজয়ী

আরও এক সোনা জয়ের সামনে নীরজ চোপড়া। এবার বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে এই নজির গড়ার সামনে তিনি। সম্প্রতি তিনি তাঁর জাতীয় রেকর্ডও ভেঙেছেন। স্টকহোমে ৮৯.৯৪ মিটার পর্যন্ত জ্যাভলিন ছুঁড়েছিলেন তিনি। ৯০ মিটার থেকে মাত্র .৬ মিটার-এর ব্যবধান ছিল। বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের আগে নীরদের এই পারফরম্যান্স স্বভাবতই আশাবাদী করে রেখেছে সকলকে।  

Neeraj Chopra reaches Final with 88 dot 39 m throw in World Athletics championship 2022 anbdc
Author
Kolkata, First Published Jul 22, 2022, 7:07 AM IST

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ ২০২২-এর ফাইনালে পৌঁছলেন নীরজ চোপড়া। ফাইনালে পৌঁছানোর যোগ্যতা নির্ণায়কে তিনি ৮৮.৩৯ মিটার পর্যন্ত জ্যাভলিন থ্রো করেছেন। বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ ২০২২-এর জ্যাভলিন ফাইনালের জন্য গ্রুপ এ থেকে যোগ্যতা নির্ণয়ে অংশ নিয়েছিলেন তিনি। ফাইনালে পৌঁছতে গেলে ৮৩.৫০ মিটার পর্যন্ত অন্তত জ্যাভলিন থ্রো করতে হত। সেখানে নীরজ ছোঁড়েন ৮৮ মিটারের বেশি। নীরজ-ই তাঁর গ্রুপ থেকে প্রথম ব্যক্তি যিনি ফাইনালে পৌঁছানোর মর্যাদা এদিন হাসিল করে নিয়েছেন। স্বাভাবিকভাবেই নীরজের ফাইনালে পৌঁছানোতে খুশি ভারতীয় অ্যাথলেট প্রেমীরা। কারণ, এই প্রথম বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের জ্যাভলিন বিভাগে কিছু করে দেখানোর ক্ষমতা ভারত দেখাতে পারছে নীরজ চোপড়ার মধ্যে দিয়ে। 

আমেরিকার ওরগাঁও-এর ইউজিন শহরে এবার বসেছে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের আসর। নীরজের এটাই প্রথম বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। এর আগে দোহায় বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন নীরজ। কিন্তু, কঁনুইয়ের চোট থাকায় তিনি সে যাত্রায় প্রতিযোগিতায় অংশ নিতে পারেননি। বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের আগে নীরজের এই পারফরম্যান্স স্বভাবতই আশাবাদী করে রেখেছে সকলকে।  ২৪ বছরের নীরজের এটা জীবনের সেরা তৃতীয় থ্রো। জ্যাভলিন-এর ফাইনাল হবে রবিবার। ভারতীয় সময় সকাল ৭.৫টায়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios