Asianet News BanglaAsianet News Bangla

Tokyo Olympics 2020 - জামাইকার রাজদণ্ড গেল ইটালিতে, বিশ্বের নতুন দ্রুততম পুরুষ জ্যাকবস

১৩ বছর পর টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) ১০০ মিটার দৌড়ে বোল্ট-রাজের (Usain Bolt) অবসান ঘটল। জামাইকান (Jamaica) ক্রীড়াবিদের জায়গা নিলেন ইটালিয়ান (Italy) মার্সেল জ্যাকবস (Marcell Jacobs)।

Tokyo Olympics 2020, Italy's Marcell Jacobs wins men's 100m Gold ALB
Author
Kolkata, First Published Aug 1, 2021, 7:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারা বিশ্বের নজর ছিল এই প্রতিযোগিতার দিকে। অলিম্পিকে পুরুষদের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতা। বেজিং অলিম্পিকের পর থেকে এই প্রথমবার এই বিভাগে ছিলেন না জামাইকার স্প্রিন্টার কিং উসেইন বোল্ট। বোল্টের অনুপস্থিতিতে তার সিংহাসনের উত্তরাধিকারী কে হন, তা জানার জন্য মুখিয়ে ছিল গোটা বিশ্বের মানুষ। অনেকেই ভেবেছিলেন ২০০৪ অ্যাথেন্স অলিম্পিকে গ্যাটলিনের পর, েবার আবার জামাইকা থেকে ব্যাটন ফিরে যাবে আমেরিকায়। কিন্তু, তা হল না। টোকিও অলিম্পিকে পুরুষদের ১০০ মিটার দৌড়ে সোনা জিতলেন ইটালির ল্যামন্ট মার্সেল জ্যাকবস। 

রবিবার, ১০০ মিটার দৌড়তে ২৬ বছরের জ্যাকবস সময় নেন ৯.৮০ সেকেন্ড। েটি নতুন ইউরোপিয় রেকর্ডও বটে। রুপো পেয়েছেন আমেরিকান ফ্রেড কার্লি। সময় নিয়েছেন ৯.৮৪ সেকেন্ড। আর ৯.৮৯ সেকেন্ড সময় করে েবারও ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে রিও অলিম্পিক্সেও ই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জেতা কানাডার দৌড়বিদ আন্দ্রে দে গ্রাস।

মজার বিষয় হল ইবারের ১০০ মিটারের সোনা েবং রুপোজয়ী দুজনেই আগে ১০০ মিটার প্রতিযোগিতায় অংশ নিতেন না। টেক্সাসে জন্মালেো মার্সেল জ্যাকবস ছিলেন ইটালির লং দজাম্প চ্যাম্পিয়ন। ২০১৯ সালে তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিলেন। প্রথম ১০০ মিটারের আলোচনায় তিনি আসেন গত মার্চে। ইউরোপিয়ান ইনডোর গেমসে ৬০ মিটার দৌড়ে সোনা জিতেছিলেন তিনি। পরে মে মাসে ১০০ মিটার দৌড়ে সময় করেছিলেন  ৯.৯৫ সেকেন্ড। যা ছিল নতুন ইটালিয়ান রেকর্ড। টোকিওতেও প্রথম রাউন্ডে জ্যাকবস দৌড় শেষ। করেছিলেন ৯.৯৪ সময়ে।

আর দ্বিতীয় হওয়া মার্কিন দৌড়বিদ ফ্রেড কার্লি অংশ নিতেন ৪০০ মিটার দৌড়ে। ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সেই বিভাগেই তিনি সম্ভাব্য বিজয়ী ছিলেন। শেষ পর্যন্ত অবশ্য ব্রোঞ্জ জিতেছিলেন। েই বছরই তিনি ৪০০ মিটার ছেড়ে ১০০ মিটার দৌড় শুরু করেন। গত েপ্রিলে ৯.৯১ সেকেন্ড সময় করেছিলেন। মার্কিন অলিম্পিক ট্রায়ালে সময় আরও কমে হয় ৯.৮৬ সেকেন্ড। টোকিও-য় প্রথম রাউন্ডে তিনি ৯.৯৭ সেকেন্ড সময় করেছিলেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios