Asianet News Bangla

অলিম্পিকে গণহত্যা কেলেঙ্কারি - বরখাস্ত উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক, যেন লেগেছে অভিশাপ

অলিম্পিকে যেন লেগেছে কেলেঙ্কারি আর বরখাস্তের অভিশাপ। সর্বশেষ - উদ্বোধনী অনুষ্ছানের ছিক আগে সরতে হল অনুষ্ঠানের পরিচালককে।

Tokyo Olympics opening ceremony director fired ALB
Author
Kolkata, First Published Jul 22, 2021, 6:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড মহামারির ধাক্কা, কার্ডবোর্ডের বিছানা নিয়ে বিতর্ক, জৈব সুরক্ষা মলয়ের মধ্যেও করোনার হানা - এত কিছুর পর টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শুরুর ঠিক আগে এল আরও ধাক্কা! বৃহস্পতিবার টোকিও আয়োজক কমিটি জানিয়েছে, হলোকাস্ট অর্থাৎ, নাজি জার্মানিতে ইহুদিদের গণহত্যা সম্পর্কিত দুই দশকের পুরনো এক মন্তব্যের জেরে বরখাস্ত করা হল অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক কেন্টারো কোবায়াশিকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

১৯৯৮ সালে কোবায়াশি এক কৌতুকাভিনয়ের চিত্রনাট্যে, নাজিদের হাতে লক্ষ লক্ষ ইহুদিদের গণহত্যার বিষয়টি নিয়ে রসিকতা করেছিলেন। যা নিয়ে সেই সময়ও প্রবল সমালোচনা হয়েছিল। বিশেষ করে সমালোচনার  মুখে পড়েছিল একটি সংলাপ, 'আসুন হলোকাস্ট খেলা যাক'। এটি ইহুদি-বিরোধী রসিকতা বলে চিহ্নিত হয়েছিল। সেই কমেডি স্কিটের ভিডিওই রাতারাতি অনলাইনে প্রকাশিত হয়েছে এবং ভাইরাল হয়েছে।  পেয়েছিল এবং জাপানের কিছু লোকের মধ্যে ধাক্কা খেয়েছিল।

এদিন, টোকিও ২০২০এর শেফ সিকো হাশিমোতো এক সাংবাদিক সম্মেলন করে বলেন, 'জানা গিয়েছে অতীতে এক অভিনয়ের সময় তিনি এমন ভাষা ব্যবহার করেছিলেন যা ইতিহাসের এক ট্র্যাজিক ঘটনাকে উপহাস করেছিল। এই কারণে আয়োজক কমিটি কোবায়াশীকে তাঁর পদ থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে।'

জাপানি থিয়েটার মহলে অতি পরিচিত ব্যক্তিত্ব কোবায়াশী। এক বিবৃতিতে তিনি ওই ভিডিওর জন্য ক্ষমা চেয়েছেন এবং ওই স্কিটকে 'অত্যন্ত অনুপযুক্ত' সংলাপে ভরা, বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, 'ওটা এমন একসময় রচনা, যখন আমি যেরকম চাই, সেরকমভাবে মানুষকে হাসাতে পারছিলাম না এবং আমার মনে হয় আমি অত্যন্ত নীচভাবে মানুষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছিলাম।'

অদ্ভূতভাবে অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের টিমের একের পর এক সদস্য পদ থেকে সরে যাচ্ছেন। যেন বরখাস্তের অভিশাপ লেগেছে। এর আগে মার্চ মাসে বরখাস্ত হয়েছিলেন উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানের সৃজনশীল পরিচালক হিরোশি সাসাকি। তিনি এক স্থূলকায় মহিলা কৌতুক অভিনেতাকে শূকর সাজতে বলেছিলেন। চলতি সপ্তাহের সোমবার আবার অনুষ্ঠানের একজন সুরকার পুরানো এক সাক্ষাত্কারে প্রতিবন্ধী স্কুলছাত্রীদের সম্পর্কে আপত্তিজনক মন্তব্য করার কারণে বরখাস্ত হয়েছিলেন।  প্রতিবাদে পদত্যাগ করেছিলেন যেখানে তিনি বর্ণনা করেছেন। অবশ্য শুধু উদ্বোধনী অনুষ্ঠানের কর্তাব্যক্তিরাই নন, খোদ অলিম্পিক কমিটির প্রধানও বদল হয়েছে একবার। হাশিমোতোর পূর্বসূরি ইয়োশিরো মরি বরখাস্ত হয়েছিলেন 'সভায় মহিলারা বেশি কথা বলে' এই মন্তব্য করে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios