আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ। ফের ভারতের মাটিতে মাত্র তিন দিনেই শেষ হয়ে গেল টেস্ট ম্যাচ। আফগানিস্তানের বিরুদ্ধে ৯ উইকেটে জয় ছিনিয়ে নিল ক্যারিবিয়ানরা। এই টেস্টে টসে জিতে প্রথমে ফিল্ডিং নেওয়ায় ওয়েস্ট ইন্ডিজ অ্যাটাকের সামনে টিকতে পারেনি আফগানিস্তান দল। আর সেই সুবাদে ভারতের বিরুদ্ধে নামার আগে একটু আত্মবিশ্বাস বাড়িয়ে নিলেন ক্যারিবিয়ানরা। ৬ ডিসেম্বর থেকে ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ দল। আর তার আগে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের লখনউতে আফগানিস্তানের ঘরের মাঠে নিজেদের অনুশীলন সেরে ফেললো দল। কর্ণওয়ালের ১০ উইকেটে টেস্ট ম্যাচে বড় জয় পেল ওয়েস্ট ইন্ডিজ।

 

 

ম্যাচে প্রথমে ব্যাট প্রথম ইনিংস শুরু করেছিব আফগানিস্তান। তবে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের দাপটে মাত্র ১৮৭ রানেই অলআউট হয়ে গিয়েছিল আফগান দল। প্রথম ইনিংসে বল হাতে ৭ উইকেট তুলে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রাখিম কর্ণওয়াল। কর্ণওয়ালের ঝোড়ো বোলিংয়ে কম রানেই প্রথম ইনিংস শেষ হয়ে যায় আফগানিস্তানের। অপরদিকে, প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পর্যাপ্ত পরিমাণে বড় রান না পেলেও, ২৭৭ রান করে ওয়েস্ট ইন্ডিজের বোর্ডে। সেই সুবাদে প্রথম ইনিংসে মাত্র ৯০ রানেই এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় ইনিংসে আরও কম রানেই শেষ হয়ে যায় বাংলাদেশ। মাত্র ১২০ রানে অল আউট হয়ে যায় আফগানরা। একই সঙ্গে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩১ রানের টার্গেট তাড়া করতে নেমে ৯ উইকেটে তৃতীয় দিনের প্রথম সেশনেই ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

 

 

আফগানদের বিরুদ্ধে খেললেও, ক্যারিবিয়ানদের প্রধান লড়াই ৬ ডিসেম্বর থেকে ভারতের বিরুদ্ধে। আর ভারত সফরে ইতিমধ্যেই উপস্থিত হয়েছে ক্যারিবিয়ানরা। তবে টেস্ট দলের সকল সদস্যদের রাখা হয়নি টি২০ ও একদিনের দল। ভারতের বিরুদ্ধে টি২০ ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়কত্ব করবেন কাইরন পোলার্ড একই সঙ্গে একদিনের ম্যাচেও অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছে পোলার্ডকে। দলে তবে টি২০ ও একদিনের দলের মধ্যেও বেশ কিছু পরিবর্তন আছে ক্যারিবিয়ানদের দলে।