দেশটির দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর ভারতী এয়ারটেল আনতে চলেছে নতুন ভিডিও কনফারেন্সিং অ্যাপ। আমেরিকান জায়ান্ট টেলিকম ভেরিজন এর সঙ্গে শেয়ারে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম 'এয়ারটেল ব্লু জিন্স' চালু করেছে। এয়ারটেল-এর এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি জুম, সিস্কোর ওয়েবএক্স, গুগল মিট এবং মাইক্রোসফ্ট টিমকে শক্ত প্রতিযোগিতা দেবে বলে আশাবাদী সংস্থা। ভারত ও দক্ষিণ এশিয়ার ভারতী এয়ারটেলের চিফ এক্সিকিউটিভ অফিসার গোপাল ভিট্টল মঙ্গলবার এক সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

 

 

ভিট্টল জানিয়েছেন, "এয়ারটেল ব্লু জিন্স একটি সুরক্ষিত ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম এবং আমরা ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।" তিনি আরও জানিয়েছেন, '৫০,০০০ জন এই প্ল্যাটফর্মে এড হতে পারবে। এটা ব্যবহার করা খুব সহজ। ব্লু জিন্স প্রিমিয়াম ব্যবহার করতে হলে এয়ারটেল সাইটে প্রয়জনীয় নথির বিবরণ জমা দিতে হবে। এরপর  নিবন্ধনের ২৪ ঘন্টার মধ্যে অপারেটর নোট সক্রিয় করা হবে সংস্থার তরফ থেকে। গ্রাহক চাইলে এয়ারটেলের মাধ্যমে না গিয়েও সরাসরি সংস্থার থেকে ব্লু জিন্সের সাবস্ক্রিপশন পেতে পারেন, তবে এক্ষেত্রে এয়ারটেল ব্যান করছে এমন কয়েকটি বৈশিষ্ট্য বন্ধ হয়ে যেতে পারে।"

 

 

ভিট্টল বলেছেন যে, ডেটা হোস্টিং ভারতে অনুষ্ঠিত হবে এবং সংস্থাটি এন্টারপ্রাইজ বিভাগের সুরক্ষা এবং গ্রাহকদের গোপনীয়তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। প্রথম তিন মাস এই পরিষেবাটি গ্রাহকদের বিনামূল্যে দেওয়া হবে। এর পরে, এর জন্য খুব সামান্য দাম নেওয়া হবে। এই উদ্যোগটি নিয়ে এয়ারটেল ভিডিও কনফারেন্সিং জুমের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হবে বলে বিশ্বাস করা হচ্ছে। এয়ারটেল ব্লু জিন্স প্রিমিয়াম একটি পেইড পরিষেবা। তবে ব্যবহারকারীরা প্রথম তিন মাসের জন্য এটি বিনামূল্যে ট্রায়াল হিসাবে ব্যবহার করতে পারবেন।