সম্প্রতি ভারতে চিনা পণ্য 'বয়কট' এর হিরিক পড়ে গিয়েছে। আনইনস্ট্ল বা ডিলিট করা হচ্ছে চিনা অ্যাপও। এই পরিস্থিতিতে সঙ্কটের মুখে পড়তে হয় বর্তমানে বিশ্বের দ্বিতীয় মোবাইল প্রস্তুতকারী সংস্থা রিয়েলমি-কে। গুগলের সার্চ ইঞ্চিনে বার বার একটা প্রশ্ন ঘোরাফেরা করতে থাকে, 'রিয়েলমি কি চিনা সংস্থা?' কারণ যদি চিনা সংস্থা হয় তাহলে এই ফোনও হয়তো 'বয়কট' করতেন হাজার হাজার ভারতীয়। বিপদ বুঝে ক্রেতাদের প্রশ্নের উত্তর দিতে আসরে নামলেন স্বয়ং রিয়েলমি-র সিইও নিজেই।

রিয়েলম ইন্ডিয়ার সিইও মাধব শেঠ নিজের ইউটিউব চ্যানেলে স্পষ্ট ভাষায় জানান, রিয়েলমি খাঁটি ভারতীয় সংস্থা। যদিও গুগল সার্চে রিয়েলমি সম্পর্কে উঠে আসছে একেবারে অন্য তথ্য। দেখে নেওয়া যাক এই বিষয়ে ঠিক কি বলেছেন রিয়েলমি-এর সিইও 'আস্ক মাধব' পর্বে।

মাধব শেঠ বলেছেন যে, ভারতে রিয়েলমি ব্যাপকভাবে বিক্রি শুরু হওয়ার পরে এটি ধীরে ধীরে দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য প্রাচ্য এবং ইউরোপের অন্যান্য দেশে ব্যবসা প্রসারিত করেছে। তিনি আরও বলেছেন যে, রিয়েলমির বিশ্ব ব্যাপী বাণিজ্যে যা আয় হয় তার ৫০ শতাংশেরও বেশি আয় হয় ভারত থেকে। এই কারণেই সংস্থাটি তার বেশিরভাগ পণ্য প্রথমে ভারতেই লঞ্চ করে। অন্যান্য দেশীয় বাজারের আগে ভারতে সম্প্রতি চালু হওয়া রিয়েলমে টিভি, রিয়েলমে ওয়াচ এবং অন্যান্য এআইওটি পণ্যগুলিও ভারতেও লঞ্চ করা হয়।