Asianet News BanglaAsianet News Bangla

৯১৮ মিলিয়নের ক্ষতির মুখে জনপ্রিয় আইফোন প্রস্তুতকারী সংস্থা অ্যাপেল

ভয়ঙ্কর ক্ষতির মুখে অ্যাপেল। ৯১৮ মিলিয়ন ডলারের মামলা করা হয়েছে জনপ্রিয় এই আইফোন প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে।

Consumer advocate filed a $ 918 million dollar case against popular iphone maker company Apple anbsd
Author
Kolkata, First Published Jun 17, 2022, 3:30 PM IST

জনপ্রিয় আইফোন প্রস্তুতকারী সংস্থা অ্যাপল ইউনাইটেড কিংডম ৭৫০ মিলিয়ন ইউরো (৮৭৮ মিলিয়ন ইউরো, ৯১৮ মিলিয়ন ডলার) মামলার মুখোমুখি হয়েছে। বৃহস্পতিবার একজন ভোক্তা অধিকার আইনজীবী এই মার্কিন প্রযুক্তি জায়ান্টকে গোপনে পুরানো আইফোন মডেলগুলিকে ধীর করার অভিযোগে একটি মামলা দায়ের করেছেন। আইনজীবী জাস্টিন গুটম্যানের দাবি, ভোক্তারা পুরনো অ্যাপল আইফোন গুলোকে আপগ্রেড করলে অ্যাপল সেই আইফোন ডিভাইসগুলির কার্যকারিতা কমিয়ে দিচ্ছিল। অথচ তারা আপগ্রেড করলে ডিভাইসের কার্যকারিতা বাড়াবে বলে আশ্বস্ত করেছিল। তিনি অভিযোগ করেছেন যে অ্যাপল কখনই গ্রাহকদের জানায়নি যে আপগ্রেডের ফলে তাদের স্মার্টফোনের গতি কমে যেতে পারে এবং নতুন অপারেটিং সিস্টেমের চাহিদা মেটাতে পুরানো আইফোন ব্যাটারির অক্ষমতাকে ছদ্মবেশে তৈরি করা হয়েছে।


অ্যাপল এক বিবৃতিতে বলেছে, 'আমরা কখনই উদ্দেশ্যমূলকভাবে কোনো অ্যাপল ডিভাইসের আয়ু কমাতে বা ভোক্তাদের আপগ্রেড করতে বাধ্য করতে বা ব্যবহারকারীর অভিজ্ঞতা নষ্ট করার জন্য কিছু করিনি। আমাদের উদ্দেশ্য সর্বদাই এমন পণ্য তৈরি করা যা আমাদের গ্রাহকরা পছন্দ করেন এবং যতদিন সম্ভব আইফোনগুলি টিকে থাকতে পারে,' কোম্পানি বলেছে। কম্পিটিশন আপিল ট্রাইব্যুনালের সাথে গুটম্যানের পদক্ষেপ ২৫ মিলিয়ন আইফোন গ্রাহকদের জন্য ৭৬৮ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দাবি করেছে। সমস্যাটি ২০১৭ সালের একটি সফ্টওয়্যার আপডেটে অন্তর্ভুক্ত একটি পাওয়ার ম্যানেজমেন্ট মেকানিজমের উপর কেন্দ্রীভূত যা পুরানো আইফোন মডেলগুলিকে ধীর করে দেয় এবং একটি নতুন অপারেটিং সিস্টেমের ওভারহেডের সাথে লড়াই করার সাথে সাথে তাদের অপ্রত্যাশিতভাবে বন্ধ হতে বাধা দেয়। এই বছরেই, ফরাসি নিয়ন্ত্রকরা কোম্পানিকে ২৫ মিলিয়ন ইউরো জরিমানা করে সতর্ক করে যে আপগ্রেডগুলি পুরানো ডিভাইসগুলিকে ধীর করে দিতে পারে। আইফোন ৬, ৬ প্লাস, ৬ এস, ৬ এস প্লাস, এস ই ৭, ৭ প্লাস, ৮, ৮ প্লাস এবং আইফোন এক্স ডিভাইসের মালিকরা প্রতিদান চাইছেন।

BoAt Wave Connect কলিং স্মার্টওয়াচ, ৭ জুন থেকে একেবারে জলের দরে ফাস্ট সেল শুরু করতে চলেছে বোট

Redmi 11 5G স্মার্টফোন ৫০ এমপি ক্যামেরা, একেবার জলের দরে আসতে পারে বাজারে

​​​​​​​মোবাইলের ব্যাটারি মিনিটেই শেষ হয়ে যায়, তবে এই সহজ উপায়গুলি অবশ্যই ট্রাই করুন
গুটম্যান দাবি করেন যে অ্যাপল কখনই ভোক্তাদের জানায়নি যে তাদের আইফোন আপগ্রেড করতে বিলম্ব হতে পারে এবং ব্যয়বহুল মেরামত বা প্রত্যাহার এড়াতে সরঞ্জামটি তৈরি করা হয়েছিল। ' ভোক্তাদের জন্য সঠিক কাজটি করার পরিবর্তে এবং বিনামূল্যে প্রতিস্থাপন, মেরামত পরিষেবা, বা ক্ষতিপূরণ প্রদান করার পরিবর্তে, অ্যাপল সফ্টওয়্যার আপগ্রেডে একটি টুল লুকিয়ে তাদের প্রতারিত করেছে যা তাদের ডিভাইসগুলি ৫৮ শতাংশ পর্যন্ত বিলম্বিত করেছে,' গুটম্যান জানিয়েছেন।
অ্যাপল সেই সময়ে ক্ষমা চেয়েছিল এবং বলেছিল যে এটি কম খরচে ব্যাটারি প্রতিস্থাপন করবে এবং ভোক্তাদের ম্যানুয়ালি পাওয়ার ম্যানেজমেন্ট ফাংশন নিষ্ক্রিয় করতে দেবে। সমস্যাটির জন্য এটি অনেক দেশে মামলা করা হয়েছে এবং ২০২০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আগের ডিভাইসগুলির মালিকদের ৫০০ মিলিয়ন ডলার পর্যন্ত অর্থ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios