আবহাওয়ার আগাম তথ্য যাতে মানুষের কাছে পৌঁছে যায় সে জন্য কেন্দ্রীয় সরকার একটি মোবাইল অ্যাপ লঞ্চ করল। এর মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস এবং শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য উপলব্ধ থাকবে। অ্যাপ্লিকেশনটি  ইন্ডিয়ান ট্রপিকাল মেটেরোলজি ইনস্টিটিউটআইআইটিএম পুনে এবং ভারত আবহাওয়া বিভাগ আইএমডি দ্বারা তৈরি করা হয়েছে। এই অ্যাপটি লঞ্চ করলেন আর্থ সাইন্স এর মন্ত্রী শ্রী হর্ষ বর্ধন। 'মৌসম' অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরটিতে পাওয়া যাবে।

৫০ টি শহরের আবহাওয়ার তথ্য পাওয়া যাবে

জানা গিয়েছে, এই অ্যাপ্লিকেশনটি বর্তমানে ২০০ টি শহরের আবহাওয়ার পরিস্থিতি প্রদর্শন করবে। আগামী সাত দিনের মধ্যে ভারতের প্রায় ৪৫০ টি শহরের আবহাওয়ার পূর্বাভাসের প্রতিবেদন প্রকাশ করা শুরু করবে এই অ্যাপ্লিকেশনটি। এই অ্যাপটিতে আগামী ২৪ ঘন্টা আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হবে। বিজ্ঞপ্তিগুলি এই অ্যাপটিতে দিনে ৮ বার আপডেট করা হবে।

 

 

 

 

 

 

 

প্রতি বছর ভারতে বহু মানুষ খারাপ আবহাওয়ার ফলে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারাচ্ছেন। বিশেষ করে মাঠে চাষআবাদ করতে গিয়ে বজ্রপাতে মৃত্যুর ঘটনা এই বছর প্রচুর ঘটেছে। এই ভয়ানক প্রাকৃতিক দুর্যোগ প্রাণ কেড়েছে বহু মানুষের। তবে এবার আগাম আবহাওয়ার খবর আগেই আপনি জানতে পারবেন। আর এই বিষয়ে আপনাকে সাহায্য করবে এই 'মৌসম' অ্যাপ। সহজেই আবহাওয়ার আপডেটগুলি বোঝার জন্য এর রঙ পরিবর্তন হবে। অ্যাপটিতে আবহাওয়ার তথ্য লাল, হলুদ এবং কমলা তিনটি রঙে পাওয়া যাবে। এছাড়াও, আবহাওয়া বিপজ্জনক হলে একটি সতর্কতাও জারি করা হবে।