আইফোনে এবার ব্যবহার করা যাবে ৫জি দ্রুত গতিসম্পন্ন নেটওয়ার্ক, কিভাবে ?জানুন

| Nov 14 2022, 09:00 PM IST

iPhone Fine

সংক্ষিপ্ত

আইফোনে গুলিকে এবার ৫ জি সক্রিয় করে তুলতে তৎপর 'অ্যাপেল'। ভারতে আইফোনগুলিকে ৫ জি সক্রিয় করতে ইতিমধ্যেই তারা আইওএস ১৬ ভার্সনটি প্রত্যেক আইফোনে আপডেট করানোর পরিকল্পনা গ্রহণ করেছেন।

মোবাইল ফোন এখন সারা বিশ্বে এনে দিয়েছে বিপ্লব ।প্রয়োজনে হোক বা অপ্রয়োজনে মোবাইল আমাদের সর্বক্ষণের সঙ্গী। দূরের মানুষের সঙ্গে ঘন্টার পর ঘন্টা বার্তালাপ থেকে শুরু করে জরুরীকালীন অবস্থায় কাউকে টাকা প্রেরণ -সবেতেই মোবাইল ছাড়া এখন আমরা ভাবতেই পারি না জীবন । প্রযুক্তি দুনিয়ায় বিপ্লবের মূল কান্ডারি মোবাইল হলেও তার দোসর হিসাবে ৪জি , ৫জি গতিসম্পন্ন নেটওয়ার্কগুলির অবদানও কিন্তু একেবারেই ভোলার নয় ।উপরুন্ত অসীম ডেটা দেবার জন্য বাজারে এখন ভিড় জমিয়েছে এয়ারটেল বা জিওর মতো কোম্পানিরাও । এর আগে ৫ জি নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য বিশেষরকম প্রযুক্তিতে তৈরী ফোন ব্যবহার করতে হতো সাধারণ মানুষকে। এই বিষয়টি মাথায় রেখে বিভিন্ন মোবাইল কোম্পানিগুলোও তাদের মডেলের মধ্যে এনেছিল নানা প্রয়োজনভিত্তিক পরিবর্তন। সেই দৌড়ে এবার সামিল হলো অ্যাপেলও। আইফোনে গুলিকে এবার ৫ জি সক্রিয় করে তুলতে তৎপর 'অ্যাপেল'। ভারতে আইফোনগুলিকে ৫ জি সক্রিয় করতে ইতিমধ্যেই তারা আইওএস ১৬ ভার্সনটি প্রত্যেক আইফোনে আপডেট করানোর পরিকল্পনা গ্রহণ করেছেন। এবং আইওএস ১৬.২ বিটা সংস্করণটি আপডেট করানোর এই প্রক্রিয়া ইতিমধ্যেই বাস্তবায়ন করা হয়েছে বহু জায়গায়।

৫জি পরিষেবা আত্মপ্রকাশের পর এয়ারটেল, জিও ৫জি পরিষেবা দিতে শুরু করে তার উপভোক্তাদের। যদিও এখনও বেশিরভাগ মোবাইল কোম্পানিগুলি তাদের হান্ডসেটগুলিকে ৫জির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে গড়ে তোলেনি। তবুও ইতিমধ্যেই এই বিষয়ের উপর কাজ শুরু করে দিয়েছেন তারা । এমনকি অ্যাপেলও তার আইফোনগুলিতে ৫জির কার্যকারিতা মূল্যায়ন করে তাদের আইফোনের বিভিন্ন মডেলগুলিতে এমন সফ্টওয়ার ইনস্টল করতে চাইছে যা ৫জি সাপোর্ট করবে। জানা গেছে আইফোন ১২ র পর থেকে অ্যাপেলের সব মডেলগুলিই ৫জির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। কিন্তু আইফোনে ১২ এবং তার আগের মডেলগুলি সেরকম নয়। তাই এবার ওই মডেলগুলির উপরেও চলছে জোরকদমে প্রযুক্তিগত কাজ।

Subscribe to get breaking news alerts

আইফেল কর্তৃক এক অফিসিয়াল বিবৃতিতে জানানো হয়েছে যে আইওএস ১৬.২ বিটা ইনস্টল করলেই নাকি আইফোনগুলি হয়ে উঠবে ৫জি সক্রিয়। সেকারণে তাদের ওয়েবসাইটে কিভাবে এই সফ্টওয়ার ইনস্টল করবে কাস্টমাররা সে বিষয়েও নির্দেশিকা জারি করে তারা। সেখানে কাস্টমারদের উদ্দেশ্যে বলা হয়েছে ,

আইফোনের বিটা,অ্যাপেল,কম ওয়েবপেজ খুলুন

অ্যাপেল প্যাকেজ ডাউনলোড বা ইনস্টল করুন

এরপর আপনার আইফোনে সেটটিংসে গিয়ে বিটা সংস্করণটি সক্রিয় করতে সাধারণ ভিপিএন এবং ডিভাইস মানাগমেন্ট থেকেই ১৬ বিটাকে নির্বাচন করুন।

এরপর আইওএস ১৬.২ বিটা ডাউনলোড করতে সেটিংস এর সাধারণ সফ্টওয়ার আপডেটে ফিরে যান।

এরপর সেটটিংসে ফিরে গিয়ে মোবাইলের জন্য ৪জি/৫জি/অটো ডেটা নির্বাচন করুন

আরও পড়ুন

নতুন ফ্রিজ কিনে সহবাস সঙ্গীর দেহের ৩৫টি টুকরো রেখেছিল প্রেমিক, ১৮ দিন ধরে রাত ২টোয় লোপাট হত প্রমাণ

ভালোবাসা যখন রক্তাক্ত, প্রেমের সঙ্গীর হাতেই ঝরে যাচ্ছে একের পর এক প্রাণ, কেন এমন প্রবণতা

শিশুদিবস উপলক্ষে ইস্টবেঙ্গলের অনুশীলনে ব্যারাকপুরের স্বেচ্ছাসেবী সংস্থার একদল খুদে