Asianet News BanglaAsianet News Bangla

ভারত মোটেই চিনা ফোন বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নেয়নি, পুরোটাই গুজব

একটি নতুন প্রতিবেদনে জানানো হয়েছে যে ভারত সরকারের ১২০০০ টাকার নিচে চাইনিজ ফোন নিষিদ্ধ করার অন্তত এই মুহূর্তে কোনও পরিকল্পনা নেই। 

India has no plans to ban Chinese phones at all its all rumours anbsd
Author
First Published Aug 12, 2022, 9:11 PM IST

বেশ কয়েকদিন ধরে ভারতীয় মিডিয়া গুলিকে এই খবর প্রচার করতে দেখা গিয়েছে যে ভারত নাকি চিনা ফোন গুলি নিষিদ্ধ করে দিতে পারে। কিন্তু এখনও পর্যন্ত ভারত সরকার আদেও এরকম কোনো পরিকল্পনা নেয়নি। জল্পনা রটেছিল যে কেন্দ্রীয় সরকার চীনা সংস্থাগুলিকে ভারতে ১২০০০ টাকার কম দামের স্মার্টফোন বিক্রি করতে নিষেধ করার পরিকল্পনা করছে, শীর্ষ সরকারী আধিকারিকরা এই বিষয়ে রিপোর্টের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন যে কেন্দ্রের আসলে কোম্পানিগুলিকে সীমাবদ্ধ করার কোনও পরিকল্পনা নেই।ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের বিবেচনাধীন এমন কোনও প্রস্তাব নেই বলে একটি প্রতিবেদনে সরকারের সাথে উন্নয়ন সম্পর্কে সচেতন একজন কর্মকর্তা জানিয়েছেন। উল্লেখযোগ্যভাবে, চাইনিজ স্মার্টফোন নির্মাতারা বর্তমানে বাজেট স্মার্টফোন সেগমেন্ট বা ১৫০০০ টাকার কম দামের সেগমেন্টে আধিপত্য বিস্তার করছে যার মধ্যে কিছু শেয়ার স্যামসাং এবং কিছু অন্যান্য অ-চীনা কোম্পানির দ্বারা অর্জিত হয়েছে।কিছু চীনা স্মার্টফোন কোম্পানি সম্প্রতি তদন্তের অধীনে রয়েছে। গত কয়েক মাসে, Xiaomi, Vivo এবং Oppo সহ চীনা সংস্থাগুলিকে কর ফাঁকির অভিযোগে ইডি দ্বারা অভিযুক্ত করা হয়েছিল।ভারত সরকারের নজর এখন চীনা অ্যাপের ওপর। সরকার সম্প্রতি Google এবং Apple কে Battlegrounds Mobile India (BGMI) অ্যাপ বা PUBG মোবাইলের ভারতীয় সংস্করণ প্লে স্টোরের পাশাপাশি অ্যাপল অ্যাপ স্টোর থেকে নামিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। অ্যাপটি আর ভারতে ডাউনলোডের জন্য উপলব্ধ নেই।

আপাতত, সরকার বা গেম ডেভেলপার কেউই দেশে মোবাইল গেম ব্লক করার কারণ প্রকাশ করেনি। টিকটক, PUBG মোবাইল এবং আরও অনেক কিছু সহ 2020 সালে ভারত সরকার শত শত চীনা অ্যাপ নিষিদ্ধ করার করেছে। যে বিভাগে নিষেধাজ্ঞার প্রস্তাব করা হয়েছিল তা স্মার্টফোন এবং ফিচার ফোনগুলিতে প্রবেশ-স্তরের এবং সাশ্রয়ী মূল্যের ডিভাইসগুলি নিয়ে গঠিত।

আরও পড়ুনঃ 

Google Search down-আচমকা বিশ্ব জুড়ে বিভ্রাট, অচল গুগল সার্চ

প্রায় বন্ধের মুখে আরোগ্য সেতু অ্যাপ, আপনার সমস্ত নথি সুরক্ষীত তো?

মটোরোলার নতুন 5G স্মার্টফোন মিলছে ২ হাজার টাকার ছাড়, জেনে নিন অফারটি

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে আরও বলা হয়েছে, জুনের শেষ  হিসাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির কোম্পানিগুলি ভারতীয় স্মার্টফোন বাজারের ৬৩% আয়ত্ত করেছে।এটি ২০২০ সালের মে-জুন থেকে ভারতের পূর্ব লাদাখে চলমান সঙ্কটের কারণে এশিয়ার দুই পরাশক্তির মধ্যে কূটনৈতিক এবং সামরিক উত্তেজনা সত্ত্বেও।এছাড়াও, গত দুই বছরে, সরকার, জাতীয় নিরাপত্তার জন্য 'হুমকি' উল্লেখ করে, ভারতে শত শত চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে । এদিকে, সাম্প্রতিক প্রতিবেদনের প্রতিক্রিয়ায় , বেজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে যে চীন চীনা কোম্পানিগুলিকে তাদের আইনগত স্বার্থ ও অধিকার রক্ষায় 'দৃঢ়ভাবে সমর্থন' করবে।

Follow Us:
Download App:
  • android
  • ios