Asianet News BanglaAsianet News Bangla

6G-এবার ভারতে তৈরি হবে ৬ জি টেকনোলজি,২০২৩-২৪ সালের মধ্যেই আসছে ৬ জি,জানালেন অশ্বিনী বৈষ্ণব

আত্মনির্ভর ভারতের মাধ্যমে দেশেই ৬ জি টেকনোলজি তৈরি করা হবে। প্রয়োজনীয় সকল উপকরণও ভারতেই তৈরি হবে। পুরো বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে ৬ জি টেকনোলজি।

India To Launch 6G Technology By 2023-2024,Said By Communication Minister
Author
Kolkata, First Published Nov 28, 2021, 2:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টেকনোলজির দুনিয়ায়(Technolgy Industry) ভারতের জুড়ি মেলা ভাড়। খুব শীঘ্রই উপগ্রহ মারফত তথ্য প্রযুক্তির পরিষেবা আসতে চলেছে ভারতে(India)।  সঙ্গে দোসর ৬ জি(6G)। হ্যাঁ, টেকনোলজির বিষয় ভারত আত্মনির্ভর(Indipendent india) হওয়ার দিশায় খুব তেজ গতিতে এগিয়ে চলেছে। আর সেই জন্যই এবার ৬ জি (6G)টেকনোলজি(Technology) নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে ভারত(India)। খুব তাড়াতাড়ি ভারতে লঞ্চ হতে চলেছে ৬ জি টেকনোলজি(6G Technology)। খোদ কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী(Union Minister of Communications, Electronics and Information Technology) অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন, ২০২৩ সালের শেষের দিকে অথবা ২০২৪ সালের প্রথম দিকে ভারতে ৬ জি  টেকনোলজি(6 G technology) লঞ্চ করার পরিকল্পনা রয়েছে। এই সময়সীমার মধ্যেই ভারতে ৬ জি পরিষেবা চালু করাই কেন্দ্রীয় সরকারের প্রধান লক্ষ্য। এই পরিষেবা চালু করার করার কাজ এগোচ্ছে দ্রুত গতিতে। নিজের দেশে ৬ জি(6 G technology0 টেকনোলজি তৈরি করা নিয়ে উৎসাহ প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়এছেন, আত্মনির্ভর ভারতের মাধ্যমে দেশেই ৬ জি টেকনোলজি(6 G technology) তৈরি করা হবে। উল্লেখ্য, এর জন্য প্রয়োজনীয় সকল উপকরণও ভারতেই তৈরি করা হবে। এই ৬ জি টেকনোলজি ভারতে তৈরি করে পুরো বিশ্বে সেটি ছড়িয়ে দেওয়া হবে। ভারতে ফোর জি, ফাইভ জি টেকনোলজি আসার পর তথ্য-প্রযুক্তি দুনিয়ায় আমূল পরিবর্তন এসেছে। সেই বিষয়টিকে মাথায় রেখেই মনে করা হচ্ছে, ভারতে এই ৬ জি টেকনোলজি(6G Technology) আসার পর রীতিমত মাইলস্টোন গড়বে তথ্য ও প্রযুক্তি দুনিয়া। যদিও এখনও দুই থেকে তিন বছরের অপেক্ষা। ভারতে ৬ জি টেকনোলজির পরিষেবা পেতে অপেক্ষা করতে হবে ২০২৩ সালের শেষ অবধি বা ২০২৪ সালের গোড়া পর্যন্ত। আসলে সবুরেই তো মেও ফলে। 

কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন, ৬ জি টেকনোলজির বিকাশের ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ভারতে নেটব্যাঙ্কিং ব্যবস্থা চালানোর জন্য এই দেশেই তৈরি করা হয়েছে টেলিকম সফটওয়্যার। ফিনান্সিয়াল টাইমস এবং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস  আয়োজিত নিউ টেকনোলজি অ্যান্ড দ্য গ্রিন ইকনোমি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আমুষ্ঠানিকভাবে জানিয়েছেন, ৬ জি টেকনোলজির টেকনিকের বিভিন্ন বিষয়ে আগেই অনুমতি দেওয়া হয়েছে। দেশের বৈজ্ঞানিক এবং ইঞ্জিনিয়াররা এই বিষয়ে জোড়কদমে কাজ করে চলেছেন।

আরও পড়ুন-Space Internet-নতুন বছরে ভারতের ঐতিহাসিক পদক্ষেপ, উপগ্রহের মাধ্যমে বদলে যাচ্ছে তথ্য প্রযুক্তি শিল্প

আরও পড়ুন-OPPO Reno7-অপেক্ষার অবসান, চিনে লঞ্চ হল ওপো রেনো সেভেন সিরিজের স্মার্টফোন, জেনে নিন স্পেশিফিকেশন

সেই অনুষ্ঠানে এসে তিনি আরও বলেন, ভারত ৬ জি টেকনোলজির কাজ করার সঙ্গে সঙ্গে স্বদেশি ৫জি টেকনোলজি লঞ্চ করার কাজও চালিয়ে যাচ্ছে।কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী জানিয়েছেন, আগামী বছরেই শুরু করে দেওয়া হবে ৫ জি স্পেকট্রামের নিলাম পর্ব। এর জন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বাTRAI সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। TRAI এই বিষয়টি খতিয়ে দেখছে। আশা করা হচ্ছে ২০২২ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios