হাতে কলমে 5G-র অভিজ্ঞতা প্রধানমন্ত্রী মোদীর, তত্ত্বাবধানে মুকেশ আম্বানির ছেলে আকাশ

| Oct 01 2022, 03:21 PM IST

হাতে কলমে 5G-র অভিজ্ঞতা প্রধানমন্ত্রী মোদীর, তত্ত্বাবধানে মুকেশ আম্বানির ছেলে আকাশ

সংক্ষিপ্ত

ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের উদ্বোধনের পরই ভারতের ১৩টি বড় শহরে চালু হয়ে যায় 5G মোবাইল পরিষেবা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'True 5G' ডিভাইসের অভিজ্ঞতা নিতে এবং Jio Glass-এর মাধ্যমে কেস ব্যবহারের জন্য রিলায়েন্সের Jio প্যাভিলিয়নের দিকে রওনা হন। 

ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের উদ্বোধনের পরই ভারতের ১৩টি বড় শহরে চালু হয়ে যায় 5G মোবাইল পরিষেবা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'True 5G' ডিভাইসের অভিজ্ঞতা নিতে এবং Jio Glass-এর মাধ্যমে কেস ব্যবহারের জন্য রিলায়েন্সের Jio প্যাভিলিয়নের দিকে রওনা হন। আর সেখানেই তাঁকে সব কিছু দেখানে আর পরিষেবা সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে এগিয়ে এসেছিলেন রিলায়েন্স গোষ্ঠীর প্রধান মুকেশ আম্বানির বড় ছেলে আকাশ আম্বানি। বর্তমানে আকাই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ডিজিটাল বিভাগ ও জিও ইনফোকম বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। 

জিও-র তরফ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পুরো বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন জিও-র ইঞ্জিনিয়ারদের একটি তরুণ দল। এঁরাই মোদীর কাছে তুলে ধরছেন এন্ড-টু-এন্ড 5G  প্রযুক্তি কী করে দেশীয় উন্নয়নের কাজে ব্যবহার করা যায়। পাশাপাশি শহর ও গ্রামের স্বাস্থ্য পরিষেবাতেও এই প্রযুক্তি কী করে ব্যবহার করা যাবে তাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তুলে ধরেন। 

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছিলেন টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, প্রতিমন্ত্রা দেবুসিংহ চৌহান ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি। 

প্রদর্শনীর উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মোদী 5G কী ভাবে মানুষের কাজে লাগে তা হাতে কলমে পরখ করে দেখেন। তিনি গোটা প্যাভেলিয়েনর চার দিক ঘুরে দেখেন। পাশাপাশি টেলিকম অপারেটর ও প্রযুক্তি প্রদানকারীদের সঙ্গেও কথা বলেন। তিনি এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া ও সি-ডট-সহ একাধিক স্টল পরিদর্শন করেন। দীপাবলির পরে ভারতের ১৩টি প্রধান শহরে পাওয়া যাবে 5G পরিষেবা। 

5G নতুন অর্থনৈতিক সুযোগ ও সামাজিক সুবিধাগুলি উন্মোচন করতে পারে। এটি ভারতীয় সমাজের জন্য একটি রূপান্তরকারী শক্তি হওয়ার সম্ভাবনা প্রদান করে। এটি দেশের উন্নয়নের প্রথাগত বাধা কাটিয়ে উঠতে সাহায্য করবে। স্টার্টআপ ও ব্যবসায়িক উদ্যোগগুলির দ্বারা উদ্ভাবনকে উৎসাহিত করবে। সেইসঙ্গে ডিজিটালকে এগিয়ে নিয়ে যাবে ভারতের দৃষ্টিভঙ্গির সঙ্গে। আয়োজকদের তরফ থেকে একটি অনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এমনটাই বলা হয়েছে। 

সম্প্রচি অনুষ্ঠিত টেলিকম স্পেকট্রামে ভারতে রেকর্ড তৈরি মুকেশ  আম্বানির জিও। তারা ৮৮.০৭৮ কোটি টাকায় ৫জির সত্ত্ব পেয়েছে। 

Read more Articles on