দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং তার লেটেস্ট ফোল্ডেবল স্মার্টফোন গ্যালাক্সি জেড ফ্লিপ ফাইব জি ভেরিয়েন্ট চালু করেছে। এই উন্নতমানের গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনটি ৫ অগাষ্ট লঞ্চ হবে।  ৭ অগাষ্ট থেকেই উপলব্ধ হবে এই ফোন। বছরের শুরুর দিকে সানফ্রান্সিস্কোতে স্যামসাঙের গ্যালাক্সি এস২০ ফ্ল্যাগশিপ সিরিজ লঞ্চ হওয়ার অনুষ্ঠানেই ফাস্ট লুক প্রকাশ্যে এসেছিল গ্যালাক্সি জেড ফ্লিপ ফোনটি্র। এটি স্যামসাং-এর দ্বিতীয় ফোল্ডেবল ফোন। এই ফো্নের ডিসপ্লে  আধাআধি ভাঁজ করে ডিসপ্লের ওপরে ও নীচে একইসঙ্গে দুটি আলাদা অ্যাপ ব্যবহার করা যাবে। এই 'ফ্লেক্স মোড' ফিচারটি গুগলের সহযোগিতায় এই ফোনে নিয়ে এসেছে স্যামসাং। দেখে নেওয়া যাক এই ফোনে কি কি ফিচার থাকতে পারে-

স্যামসাং গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি স্মার্টফোনে রয়েছে ৮ জিবি ব়্যাম ও ২৫৬ জিবি ইন্টারন্যাল স্টোরেজ ক্যাপাসিটি। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড ১০ ওয়ান ইউআই ২। তাছাড়া এই স্মার্টফোনে ডিসপ্লের জন্য ব্যবহার করা হয়েছে ৬.৭ ইঞ্চ স্ক্রীন সঙ্গে ১৬এম কালার। চিপসেট হিসেবে এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম এসএম৮২৫০ স্ন্যাপড্রাগন ৮৫৬প্লাস ও অক্টাকোর প্রসেসর। এছাড়াও স্যামসাং গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি স্মার্টফোনে রয়েছে ফাস্ট চার্জিং এর সুবিধা সহ ৩৩০০ এমএএইচের ব্যাটারি। 

গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি দুটি ভেরিয়েন্টে পঞ্চহোল ডিসপ্লে এবং ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে। সেলফি ক্যামেরার জন্য রয়েছে ১০ মেগাপিক্সেল এইচডিআর ক্যামেরা সেন্সর। প্রাইমারি ক্যামেরায় থাকছে ১২ মেগাপিক্সেল ওয়াইড, ডুয়েল পিডিএএফ, ওআইএস ক্যামেরা সেন্সর, ও ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর এর সঙ্গে রয়েছে এইচডিআর, প্যানোরোমার সেন্সরের সুবিধা। সংস্থাটি ইতিমধ্যে দুবাইয়ে গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি চালু করেছে। 

গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি এর ডিসপ্লে রেজোলিউশন হল ১০৮০X২৬৩৬। এই স্মার্টফোনের ওজন প্রায় ১৮৩ গ্রামের মত। প্লাস্টিক ফ্রন্ট, গ্লাস ব্যাক ও গরিলা গ্লাস সিক্স ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম ফ্রেম এর উপর। আপাতত মিস্ট্রি গ্রে ও মিস্ট্রি ব্রোঞ্জ রং এর ভেরিয়েশনে পাওয়া যাবে গ্যালাক্সি  জেড ফ্লিপ ফাইব জি স্মার্টফোন। ইউএস-এ তে এই ফোনের দাম ধার্য করা হয়েছে প্রায় ১,০৮,০০০ টাকা। তবে ভারতে এই স্মার্টফোনের দাম কত হবে তা জানা যাবে লঞ্চের দিনেই।