ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) শুক্রবার টেলিকম সংস্থাগুলির জন্য ট্যারিফ প্ল্যান-এর বিজ্ঞাপন ও প্রকাশ সম্পর্কিত নতুন নির্দেশিকা জারি করেছে। এর লক্ষ্য হল গ্রাহকদের জন্য মোবাইল প্ল্যান সম্পর্কে স্বচ্ছতা আনা এবং সচেতনভাবে সিদ্ধান্ত নিতে গ্রাহকদের সহায়তা করা। ট্রাই তার নির্দেশিকাতে জানানো হয়েছে, "টেলিকম সংস্থাগুলি তাদের চলতি প্ল্যান ও প্রক্রিয়াগুলির সম্পর্কে যতটা বিস্তারিত তথ্য থাকা উচিত, ততটা স্বচ্ছ নয় জানানো হয় না। কিছু কিছু সংস্থা প্রায়শই অতিরিক্ত শর্ত প্রকাশ করে না। এছাড়াও, বিভিন্ন প্ল্যান-এর জন্য বিভিন্ন শর্তাবলী একই ওয়েব পেজে থাকে না। এ জাতীয় পরিস্থিতিতে, হয় গ্রাহকরা এই তথ্য বুঝতে পারেন না, কোথাও কোথাও গ্রাহকদের থেকে তথ্য গোপন করা হয়। '

TRAI-এর এই নয়া নির্দেশিকা অনুযায়ী, সমস্ত টেলিকম সংস্থাগুলিকে এই পুরো প্রক্রিয়াটির নিয়ামক প্রয়োজনীয়তায় সম্পূর্ণ নিয়ম দিতে হবে। ট্রাই বলেছে যে সংস্থাগুলির পরিষেবার ক্ষেত্রে পোস্টপেইড এবং প্রিপেইডের প্রতিটি ট্যারিফ প্ল্যান সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকতে হবে। ১৫ দিনের মধ্যে সংস্থার অফারের যাবতীয় সম্পূর্ণ তথ্য আপডেট করতে হবে। কাস্টমার কেয়ার সেন্টার, বিক্রয় কেন্দ্র, খুচরা কেন্দ্র, ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনেও এর বিষয়ে বিস্তারিত তথ্যা দিতে হবে গ্রাহকদের।

TRAI-এর অধীনে থাকা সংস্থাগুলিকে টকটাইম, কতগুলি এসএমএস, ডেটা এবং তাদের চার্জ, ভ্যালিডিটি শেষ হওয়ার পরের চার্জ এবং ভ্যালিডিটি শেষ হওয়ার পরে ডেটার স্পিড এবং চার্জ সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করতে হবে। এগুলি ছাড়াও সংস্থাগুলি তাদের কানেকশন ফি, ব্যালেন্স, অতিরিক্ত চার্জ ইত্যাদি পোস্টপেইড গ্রাহকদের দিতে হবে। বিশেষ শুল্ক ভাউচার, কম্বো প্ল্যান বা অ্যাড-অন প্ল্যান সম্পর্কিত তথ্যতেও স্বচ্ছতা রাখতে হবে।