জি ২০ সম্মেলনে অংশগ্রহণ করতে জাপানে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  এদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে তাঁর। কিন্তু তার আগেই মার্কিন পণ্যের ওপর ভারতের আরোপ করা শুল্ক নিয়ে মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন পণ্যের ওপর ভারত যে শুল্ক আরোপ করেছে, তা কোনওভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার সকালে নিজের টুইটার হ্যান্ডেল-এ ট্রাম্প একটি টুইট করে লেখেন যে 'বিগত কয়েক বছর ধরে মার্কিন পণ্যের ওপর ভারত যেভাবে শুল্ক আরোপ করে চলেছে সেই বিষয়ে আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলার জন্য অপেক্ষায় আছি। সম্প্রতি সেই শুল্ক আরও বাড়ানো হয়েছে, যা কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। এই শুল্ক অবশ্যই প্রত্যাহার করে নেওয়া উচিত। '

প্রসঙ্গত এই প্রসঙ্গে একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, ভারতের তরফে বলা হয়েছে যে, অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় এই শুল্ক একেবারেই বেশি নয়। প্রসঙ্গত, গত ১ জুন তারিখ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে ভারতকে বাণিজ্যিক ছাড় দেওয়া বন্ধ করে দেওয়া হয়। আর এরপরই ভারতের পক্ষ থেকে ২৮টি মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরপ করে ভারত। প্রসঙ্গত সাম্প্রতিককালে বিশেষত ভারতও চিনের ক্ষেত্রে কয়েক কোটি ডলারের শুল্ক ছাড় বন্ধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর তারই পাল্টা হিসাবে ভারতের এই সিদ্ধান্ত যে কার্যত মেনে নিতে পারছে না ট্রাম্প সরকার সেকথা বলাই বাহুল্য। আর এই বিষয়েই বিস্তারিত আলোচনায় বসতে চলেছেন ট্রাম্প ও মোদী।