অনির্দিষ্টকালের জন্য ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হল। বৃহস্পতিবার নিজের ফেসবুক পেজ থেকে একথা ঘোষণা করেছেন ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গ। মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানীকে হিংসাকে উস্কে দেওয়ার জন্যই তাঁর অ্যাকাউন্টের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

মার্ক জুকারবার্গা জানিয়েছেন বুধবার প্রথমে ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কারণ ট্রাম্প গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করতে ও হিংসার ঘটনা উস্কে দেওয়ার জন্য ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছিলেন। আগামী দিনেও তিনি এজাতীয় কাজ করতে পারেন বলে আশঙ্কা থেকেই যাচ্ছে। আর সেই কারণেই ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন, তাঁর সংস্থা মনে করে এই সময় ডোনাল্ড ট্রাম্পকে তাঁদের পরিষেবা ব্যবহারের অনুমতি দেওয়া অত্যান্ত ঝুঁকিপূর্ণ। 


এই একই কারণে শুধু ফেসবুক নয় ট্রাম্পের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপরেও অনির্দিষ্টকালের জন্য  নিষেধাজ্ঞাজারি করা হল। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার আগে পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। কমপক্ষে দুসপ্তাহের জন্য নিষেধাজ্ঞা জারি করা হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে।