ফের চিন-ভারত দ্বন্দ্বে ভারতের পক্ষে থাকার বার্তা মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি চিন ১৯৫৯ সালের নিয়ন্ত্রণরেখার কথা তুলেছে। যা ফলে অরুণাচল প্রদেশ নিয়ে নতুন করে চিনের দাবি উঠবে বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার মার্কিন বিদেশ দপ্তর থেকে সাফ জানানো হয়েছে, অরুণাচল প্রদেশকে তারা ভারতীয় অঞ্চল বলেই মনে করে। কাজেই চিন দখলদারি চালাতে গেলে তারা মেনে নেবে না।

এদিন, মার্কিন বিদেশ দপ্তরের এক আধিকারিক বলেন, গত প্রায় ছয় দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্র অরুণাচল প্রদেশকে ভারতীয় অঞ্চল হিসাবেই বিবেচনা করেছে। প্রকৃত নিয়ন্ত্রণের রেখা অর্থাৎ এলএসি বরাবর সামরিক বা অসামরিক কোনও পদক্ষেপের মাধ্যমে আঞ্চলিক দাবিগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার কোন একতরফা প্রয়াসের তীব্র বিরোধিতা করি মার্কিন যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে তিনি আরও বলেন, বিতর্কিত বিষয়গুলি নিয়ে ভারত ও চিনকে দ্বিপাক্ষিক পথে সমাধানের দিকে এগিয়ে যাক, এমনটাই চায় আমেরিকা। দুই পক্ষকেই সামরিক বাহিনী ব্যবহার না করার জন্য আহ্বান জানিয়েছে মার্কিন বিদেশ দপ্তর।
 
গত কয়েকমাস ধরে লাদাখের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে ভারত ও চিন সেনার মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়েছে। সেনা প্রত্যাহারের মধ্য দিয়েও পুরোটা সমাধান করা যাচ্ছে না। এর মধ্যে তলে তলে অরুণাচল প্রদেশের সংলগ্ন এলাকাগুলিতেও চিন সেনাবাহিনী গোপনে তাদের কার্যক্রম বাড়িয়েছে। তবে ভারতীয় সেনাবাহিনী চিনের যাবতীয় গতিবিধির উপর নজর রাখছে। সীমীন্তবর্তী পুরো এলাকাতেই চিনের যে কোনও সামরিক পদক্ষেপের মোকাবিলায় জন্য পুরোপুরি প্রস্তুত ভারতীয় বাহিনী।