রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু থেকে শুরু করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রধানমন্ত্রীকে তাঁর  ৭০ তম জন্মদিনে ভরিয়ে দিয়েছেন দেশ-বিদেশের অসংখ্য নেতা। সেই দলে এবার বাদ গেলেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭০ তম জন্মদিনে তাঁকে ‘দুর্দান্ত নেতা ও বিশ্বস্ত বন্ধু’ হিসেবে প্রশংসা করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্প ট্যুইট করে বলেন, “আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৭০ তম জন্মদিনের শুভেচ্ছা জানাই। বড় নেতা ও বিশ্বস্ত বন্ধু’কে জন্মদিনের অনেক শুভেচ্ছা।”

 

 

একই সঙ্গে “নমস্তে ট্রাম্প” অনুষ্ঠানের মেলানিয়া ট্রাম্পের সঙ্গে মোদী ও তাঁর একটি ছবিও পোস্ট করেন মার্কিন রাষ্ট্রপতি। ছবিতে দেখা যাচ্ছে, ট্রাম্প ও মোদী দুজনে হাত ধরে হাত ওপরের দিকে তুলেছেন। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে ১২৫০০০ জনতার সামনে হাজির হয়েছিলেন এই দুই নেতা। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন একটি “নতুন ইতিহাস” তৈরি হচ্ছে।

সামনেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে ভোট বৈতরিনী পার হতে মোদীর জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তায় ধন্যবাদ জানিয়েছেন মোদী।

 

 

শুধু ট্রাম্প নন, প্রধানমন্ত্রী মোদীকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন থেকে শুরু করে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের মত  বিশ্বনেতারা।