করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবে এখন ফেস মাস্ক অন্যতম মূল্যবান সম্পদ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে চাহিদা এখন মাস্কের। দেশে দেশে বহু মানুষ একেবারে সাধারণ কাপড়ের তৈরি মাস্কের জন্যও হাহাকার করছে। ভারতেই দেখা গিয়েছে মাস্কের অভাবে গাছের পাতা দিয়ে নাক-মুখ ঢাকার চেষ্টা করতে। করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতে এই মাস্ক পরা অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঢরা। কিন্তু, এই ফেস মাস্কই এবার প্রাণের ঝুঁকি তৈরি করল।

সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি ভাইরাল হয়েছে। যেখানে কয়েকশ মানুষকে দেখা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি রাস্তায় হাজার হাজার সার্দিকাল মাস্ক পড়ে রয়েছে। আর কয়েকশ' মানুষ গাড়ি থামিয়ে সেই মাস্ক কুড়োতে ব্যস্ত। শারীরিক দূরত্ব রাখার কোনও বালাই তাদের নেই। ফলে যে ভাইরাস-এর থেকে সুরক্ষিত থাকতে তাঁরা মাস্কগুলি সংগ্রহ করছিলেন, সেই নতুন করোনাভাইরাস তাঁদের দেহে সংক্রামিত হওয়ার আশঙ্কাই বেড়েছে। সেই সঙ্গে ব্যস্ত হাইওয়েতে ওইভাবে গাড়ি থামিয়ে মাস্ক কুড়োতে যাওয়ার ফলে ওই রাস্তায় ব্যাপক যানজটও সৃষ্টি হয়। সেইসঙ্গে দিকবিদিক শূন্য হয়ে মাস্ক কুড়েতে রাস্তায় নামা মানুষদের অনেকেরই চলন্ত গাড়িতে ধাক্কা লাগার সম্ভাবনা তৈরি হয়েছিল বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার পুলিশ।

ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল-এর পক্ষ থেকে ঘটনার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। তারা জানিয়েছে, ঘটনাটি ঘটেছিল ক্যালিফোর্ণিয়ার ইন্টারস্টেট হাইওয়ে ৮৮০-র দক্ষিণগামী রাস্তায় কয়েকশ' নীল রঙের সার্জিকাল মাস্ক পড়ে রয়েছে। ক্যালিফোর্নিয়ার হাইওয়ে টহলদার বাহিনির পক্ষ থেকে ওই ছবি পোস্ট করে সঙ্গে লেখা হয়েছে, 'বহু মানুষ লেনে গাড়ি দাঁড় করিয়ে মাস্ক কুড়োতে তাদের গাড়ি থেকে নেমে এসেছিলেন'। তারা চালকদের সাবধান করেছে, এভাবে চলন্ত রাস্তায় গাড়ি থেকে নামাটা মোটেই নিরাপদ নয়।

কিন্তু, ঠিক কীভাবে মাস্কের এই ব্যপক চাহিদার বাজারে অতগুলি মাস্ক ওই রাস্তায় ছড়িয়ে পড়ল? এই নিয়ে একাধিক মত রয়েছে। স্থানীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে ভুলবশতঃ জনৈক ব্যক্তির ট্রাক থেকে ওই মাস্কগুলি ছিটকে পড়েছিল। আরেকটি মার্কিন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, একটি সাদা ট্রাক থেকে এক ব্যক্তি রাস্তায় মাস্ক ভরা বাক্স ছুঁড়ে ফেলেছিলেন। ঠিক কী ঘটেছিল, সেই বিষয়ে কর্তৃপক্ষ এখনও নিশ্চিত নয়। তবে বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় বলেছেন, যদি সত্যিই এই সময়ে কেউ মাস্ক রাস্তায় ফেলে দিয়ে থাকেন, তাহলে তিনি অত্যন্ত নিন্দনীয় কাজ করেছেন। মাস্কের এই চরম অভাবের সময়ে এই কাজ করার জন্য তাঁর শাস্তি হওয়া উচিত।