জলবায়ু আন্দোলনের কর্মী গ্রেটা থুনবার্গের সমালোচনায় সরব হলেন মার্কিন লেখক সমাজকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক ক্যানড্যাক ওয়েনস। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেন ভারতে কৃষক আন্দোলনের সমর্থনে টুলকিট শেয়ার করে সরাসরি ধরা পড়ে গেছে।  আন্দলোনের সমর্থনে প্রচার করার জন্য তিনি টাকা পেয়েছিলেন বলেও অভিযোগ করেন মার্কিন লেখক। 

ওয়েন বলেন, আমেরিকার সবাই উন্মাদের গল্পটি অনুসরণ করেছে। তবে আমরা সবাই জানি গ্রেটা থুনবার্গ সত্যিই লালহাতে ধরা পড়েছে। তিনি টাকা নিয়ে বিশ্বব্যাপী প্রচারকাজ চালান, যা বিশ্বজুড়ে  প্রতিবাদ ও অশান্তি ও প্ররোচিত করে। ট্রাম্প আগেই সতর্ক করে বলেছিলেন তিনি একটি অশান্ত শিশু। ট্রাম্প তাঁকে বলেছিলেন চিল গ্রেটা চিল। সঙ্গে এক ব্যক্তির  পোস্ট শেয়ার করেছিলেন তিনি। সেখানে লেখা ছিল গ্রেটার টুলকিট মামলায় গ্রেফতার করা হয়েছে দিশা রবিকে। 

দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলন নিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন মার্কিন পপস্টার রিহানা। তারপরই কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছিলেন গ্রেটা থুনবার্গ। একই সঙ্গে তিনি কৃষক আন্দোলনের সমর্থনে একটি টুলকিট শেয়ার করেন। আর সেই টুলকিটে ভারত বিরোধী ষড়যন্ত্র করা হয়েছে বলে অভিযোগ তুলে মামলা দায়ের করেছিল ব্রিটিশ পুলিশ। গ্রেটা থুনবার্গের টুলকিট সংক্রান্ত মামলায় ইতিম্যেই গ্রেফতার করা হয়েছে ভারতের পরিবেশ কর্মী দিশা রবিকে। অভিযোগ দায়ের করা হয়েছে নিকিতা জ্যাকব ও শান্তনু মুলুকের বিরুদ্ধে। এবার সেই মামলার সূত্র ধরেই গ্রেটা থুনবার্গের সমালোচনায় সরব হলেন মার্কিন লেখক।