শুক্রবার সকালে জাপানের ওসাকায় জি২০ সম্মেলন শুরুর আগে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এই দ্বিপাক্ষিক বৈঠকের পরই আলোচনার কেন্দ্রে চলে এসেছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ এই বৈঠকের আগেই গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর টুইটার অ্যাকাউন্টে মার্কিন পণ্যের ওপর ভারতের চাপিয়ে দেওয়া অতিরিক্ত শুল্ক নিয়ে সরব হন তিনি।

তিনি লেখেন প্রতিনিয়ত ভারত যেভাবে মার্কিন প্রেসিডেন্ট-এর দাবি বাণিজ্যিক পণ্যের ওপর এই বর্ধিত শুল্ক একেবারেই  গ্রহণযোগ্য নয়। এই শুল্ক অবশ্যই প্রত্যাহার করে নেওয়া উচিত, বলে মত ছিল তাঁর। আজ খানিক্ষণ আলোচনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প একটি সাংবাদিক সম্মেলনও করেন। 

দুদেশের শীর্ষনেতৃত্বের আলোচনায় মূলত যে বিষয়গুলি উঠে এসেছে সেগুলি হল, ইরাক সমস্যা, ৫জি প্রযুক্তির বিকাশ,  দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করার এবং সামরিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করা। এদিন তিন দেশের রাষ্ট্রনেতার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, জাপান, আমেরিকা এবং ইন্ডিয়া- এই তিন দেশের নামের আদ্যাক্ষর নিলে হল 'জয়' যার অর্থ ইংরেজিতে ভিক্টরি। 

 

প্রসঙ্গত সামরিকক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার প্রসঙ্গে বিশেষ দুই দেশের রাষ্ট্ররনেতার মধ্যে বিশেষ  আলাপ-আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও বাণিজ্য ও প্রতিরক্ষার বিষয়টিও উঠে আসে তাঁদের আলোচনার মাধ্যমে। এছাড়াও ৫জি প্রযুক্তির বিকাশ, উন্নত প্রযুক্তি ও  দ্রুত গতিসম্পন্ন রেল পরিষেবা নিয়েও একপ্রস্থ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।