হ্যাক হয়েছে বেশ কিছু হাই প্রোফাইল টুইটার অ্যাকাউন্ট। বৃহস্পতিবার, চাঞ্চল্যকর স্বীকারোক্তি করলেন টুইটার সংস্থার সিইও জ্যাক ডরসি। কীরকম হাই প্রোফাইল অ্যাকাউন্ট? হ্যাকের শিকার হওয়া ব্যক্তিদের তালিকায় রয়েছেন প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন, নিউ ইয়র্ক সিটির প্রাক্তন মেয়র মাইক ব্লুমবার্গ, এমনকী প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-ও!

টুইট করেই ডরসি জানিয়েছেন, এই হ্যাক হওয়ার বিষয়টা টুইটার সংস্থার পক্ষে মেনে নেওয়া অত্যন্ত কঠিন। যা ঘটেছে তা ভয়ানক। আপাতত ঠিক কী ঘটেছে তার সম্পূর্ণ তদন্ত করা হচ্ছে। তাতে যা যা জানা যাবে, তা সবই প্রকাশ্যে জানানো হবে।

তবে শুধু মার্কিন রাজনৈতিক ব্যক্তিত্বরাই নন, হ্যাকাররা নিশানা করেছিল কোটিপতিদের অ্যাকাউন্টও। এই তালিকায় রয়েছেন, অ্যামাজনের সিইও জেফ বেজোস, মাইক্রোসফট সংসস্থার সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, তেসলা সংস্থার সিইও এলন মাস্ক। হ্যাক করা হয় উবার এবং অ্যাপল-এর মতো সংস্থার টুইটার হ্যান্ডল-ও।

এই অ্যাকাউন্টগুলি হ্যাক করে একটি বিট কয়েন কেলেঙ্কারি করা হয়েছে বলে জানা গিয়েছে। হ্যাক হওয়া টুইটার হ্যান্ডলগুলি থেকে টুইট করে একটি বিটকয়েন অ্যাকাউন্ট ঠিকানা দিয়ে বলা হয়েছিল, ৩০ মিনিটের মধ্যে বিটকয়েনের মাধ্যমে ওই অ্যাকাউন্টে তহবিল পাঠালে সেই অর্থ দ্বিগুণ করে দেওয়া হবে। ওবামা থেকে মাস্ক-রা এই টুইট করায় ওই বিটকয়েন ঠিকানায় ১১ টি বিটকয়েন পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। এর মূল্য, ১লক্ষ মার্কিন ডলারের-ও বেশি।