চোলাই মদ খেয়ে বিষক্রিয়ায় মারা গেলে সরকার থেকে লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়, অনেকেই দেখেছে। কিন্তু এবার সারাদিন চুটিয়ে গাঁজা টানার জন্যও মাসে মাসে ২ লক্ষ টাকা বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিল এক বেসরকারি মার্কিন সংস্থা। তবে শুধু গাঁজা টানলেই হবে না, গাঁজাজাত বিভিন্ন পণ্যের পর্যালোচনাও করতে হবে।

চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত গাঁজা সংক্রান্ত অনলাইন ম্যাগাজিন 'আমেরিকান মারিজুয়ানা', গাঁজাজাত বিভিন্ন পণ্য নিয়ে গবেষণা করে। তারাই গাঁজার পর্যালোচনা করার জন্য একজন ব্যক্তির সন্ধান চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। এর জন্য প্রতিমাসে ওই ব্যক্তিকে ৩০০০ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২ লক্ষ ১৫ হাজার টাকা করে বেতন দেওয়া হবে।

তাদের বিজ্ঞাপনে বলা হয়েছে সংস্থাটি প্রতি মাসে উইড, ভেপস, এডিবিলস, সিবিডি অয়েল ইত্যাদি গাঁজাজাতীয় পণ্যের সমালোচনা প্রকাশ করতে চাইছে। সেই কাজের জন্যই উপযুক্ত ব্যক্তির সন্ধান করা হচ্ছে। তবে যে কোনও গাঁজারু হলেই হবে না। চা বা কফির গুণমান পরীক্ষা করার জন্য টি-কফি টেস্টার-দের কঠিন মানদণ্ড থাকে তেমন গাঁজা পর্যালোচকের চাকরির জন্যও একটি মানদণ্ড রয়েছে।

বিজ্ঞাপনে বলা হয়েছে প্রার্থীকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্র বা কানাডার, যে যে জায়গায় চিকিৎসার কারণে গাঁজা বৈধ, সেইসব এলাকার বাসিন্দা হতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। শুধুমাত্র গাঁজা টানা আর বেতন নেওয়া নয়, কাজটা তার থেকে আরও বেশি কিছু। পত্রিকা চায়, পাঠকদের গাঁজাজাতীয় বিভিন্ন পণ্য সম্পর্কে সৎ ও নির্ভরযোগ্য অন্তর্দৃষ্টি দিতে।

পত্রিকার প্রধান সম্পাদক ডোয়াইট কে ব্লেক জানিয়েছেন, তাদের এই বিজ্ঞাপনে অল্প সময়ের মধ্যেই দারুণ সাড়া মিলেছে। ইতিমধ্যেই এই পদের জন্য ৩০০০-এরও বেশি আবেদন জমা পড়েছে। তবে কারা মজা করতে এসেছে, আর কারা সত্যি সত্যি কাজটি সম্পর্কে আন্তরিক তা কীকরে বোঝা যাবে তাই ভেবে পাচ্ছেন না ডোয়াইট কে ব্লেক-রা।