Asianet News BanglaAsianet News Bangla

US Visit: নভেম্বর থেকে মার্কিন সফরের জন্য দরজা খুলে দিচ্ছে হোয়াইট হাউস, জেনে নিন শর্তগুলি

করোনাভাইরাসের বিস্তারকে রোধ করার জন্য ২০২০ সালের মার্চ মাস থেকে ভারত, চিন, ব্রিটেনসহ ইউরোপ ভ্রমণ নিষিদ্ধ করেছিল। প্রায় একই সময় বিদেশীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল মার্কিন সীমানা।

US allows entry to fully vaccinated foreigners from 8 November bsm
Author
Kolkata, First Published Oct 15, 2021, 8:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হোয়াইট হাউসের (White House) এক কর্মকর্তা জানিয়েছেন করোনাভাইরাসের (Coronavirus) দুটি টিকার ডোজ (Fully Vaccinated) যাদের নেওয়া রয়েছে তাদের মার্কিন সফরের (US Visit) দরজা খুলে দেওয়া হবে আগামী ৪ নভেম্বর থেকে। মার্কিন যুক্তরাষ্ট্র (US) ঘোষণা করেছে  করোনার টিকার পুরো কোর্স যারা শেষ করেছে তাদেরই প্রবেশের ছাড়পত্র দেওয়া হবে। হোয়াই হাউস ছেকে টুইট করে এই খবর জানিয়েছেন প্রেস সেক্রেটারি কেভিন মুনোজ। তিনি বলেন,  জনস্বাস্থ্য নীতির নির্দেশ মেনেই এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

করোনাভাইরাসের বিস্তারকে রোধ করার জন্য ২০২০ সালের মার্চ মাস থেকে ভারত, চিন, ব্রিটেনসহ ইউরোপ ভ্রমণ নিষিদ্ধ করেছিল। প্রায় একই সময় বিদেশীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল মার্কিন সীমানা। মেক্সিকো ও কানাডার বাসিন্দাদের জন্যও মার্কিন প্রবেশে বন্ধ করে দেওয়া হয়েছিল। বিধিনিষেধের এই সময়টি ব্যক্তিগত যোগাযোগ ও অর্থনৈতিক উন্নয়ন- উভই বাধাপ্রাপ্ত হয়েছিল। 

Bangladesh: দূর্গা পুজো ঘিরে অশান্ত বাংলাদেশ, ঢাকেশ্বরী মন্দির থেকে কড়া বার্তা শেখ হাসিনার

সিংঘু সীমান্তে নৃশংসভাবে দলিত খুন, নিহাং সম্প্রদায়ের থেকে দূরত্ব বাড়াল সংযুক্ত কিসান মোর্চা

Horrible Video: প্রতিমা নিরঞ্জনের মিছিলে বেপরোয়া গাড়ির ধাক্কায় উত্তজেনা, নিহত ১

গত মাসে  যে নতুন গাইডলাইন দেওয়া হয়েছিল তাতে বলা হয়েছেঃ ভ্যাক্সিনযুক্ত বিমানযাত্রীদের ভ্রমণের তিন দিনের মধ্যে করোনা পরীক্ষা করাতে হবে। এয়ারলাইন্সগুলিকে কনট্র্যাক্ট ট্রেসিং সিস্টেম স্থাপন করতে হবে। তবে টিকা যাদের নেওয়া রয়েছে মূলত তাদের জন্যই মার্কিন সীমান্ত খুলে দেওয়া হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে এই ছাড়পত্র দেওয়ার মূল লক্ষ্যই হল- পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার জন্য ছাড়পত্র দেওয়া। পর্যটকদেও এই গাইডলাইনে অনুমোদন দেওয়া হবে। গত দেড় বছর ধরে মার্কিন সফর বন্ধ ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন গাইডলাইনে আরও বলা হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকে স্থলপথে মার্কিন সফরের জন্য প্রত্যেক ব্যক্তির টিকা বাধ্যতামূলত করা হয়েছে। ভ্রমণের কারণ যাই হোক না কেন, স্থলপথে যারা মার্কিন সফর করবেন তাদের টিকা নিতেই হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios