পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেন। এখনও সরকরিভাবে ঘোষণা না করা হলেও মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে পেনসিলভেনিয়া প্রদেশে জিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ২০টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন তিনি। যার ফলে তাঁর জয় নিশ্চিত হয়েছে। সঙ্গে সঙ্গে ইতিহাস গড়লেন কমলা হ্যারিস। এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত হিসাবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হচ্ছেন কমলা হ্যারিস।

এবারে মার্কিন নির্বাচনে প্রায় একাই ঝড় তুলেছিলেন কমলা হ্যারিস। বহু বছর আগে চেন্নাই থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে এক জামাইকান ব্যক্তিকে বিবাহ করেছিলেন তাঁর মা। এদিন মার্কিন সংবাদমাধ্যম জানিয়ে দিল জো বাইডেন আর কমলা হ্যারিস জুটিই আগামী চার বছর মার্কিন যুক্ররাষ্ট্রের ক্ষমতায় থাকবেন। আর তারপরই বদলে গেল তাঁর টুইটার হ্যান্ডেলের পরিচয়। আর ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী নয়, নিজের পরিচয় দিলেন 'ভাইস প্রেসিডেন্ট ইলেক্ট' অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত উপরাষ্ট্রপতি। তৈরি হল ইতিহাস।  

শুধু নিজের পরিচয় বদলে ফেলাই নয়, জয় নিশ্চিত হতেই তিনি টুইট করে বলেলেন, এইবারের মার্কিন নির্বাচন জো বাইডেন বা তাঁর থেকে অনেক বেশি বড় বিষয় ছিল। এটা ছিল মার্কিন আত্মাকে রক্ষার জন্য মার্কিনীরা কতটা আগ্রহী তার পরীক্ষা। তারপরই জানিয়েছেন 'আমাদের সামনে অনেক কাজ রয়েছে, আসুন শুরু করা যাক'।

তবে কমলা হ্যারিস শুধু প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্টই হচ্ছেন না, বস্তুত দক্ষিণ এশিয় কোনও দেশের সঙ্গে জন্মসূত্র রয়েছে এমন কোনও ব্যক্তি এই প্রথম মার্কিন ভাইস প্রসেডেন্ট হচ্ছেন। সেইসঙ্গে জামাইকান পিতৃ পরিচয়ের জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্টও বটে। মার্কিন সেনেটর হওয়ার আগে কমলা হ্যারিস সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এবং ক্যালিফোর্নিয়ায় অ্যাটর্নি জেনারেল হিসাবে কাজ করেছিলেন।