Asianet News BanglaAsianet News Bangla

এক নজরে এই মুহূর্তের স্পিড নিউজ, ৫ মিনিটে ১০ খবর

Aug 26, 2020, 2:20 PM IST

মঙ্গলগ্রহে জমি কিনে ফেললেন শ্রীরামপুরের শৌনক দাস। এর আগে বাঙালি চাঁদে জমি কেনার মতো সম্মান পেয়েছে, এবার মঙ্গলে জমি কেনার মতো সম্মান এল বাঙালির ঝুলিতে। জমি কিনতে শৌনকের খরচ হয়েছে তিন হাজার টাকা।

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল নদিয়া। জেলার অধিকাংশ এলাকায় কম্পন অনুভূত হয়। আতঙ্কে বাড়ি-ঘর ছেড়ে অনেকেই বেরিয়ে আসেন। কম্পনের মাত্রা মৃদু হওয়ায় ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। তবে, গত সাত দিনে এই নিয়ে দুই বার এই জেলায় কম্পন অনুভূত হল। 

নদিয়ার ফুলিয়া রেলস্টেশন থেকে এক মুক ও বধির নাবালিকাকে উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার রাতে রেলস্টেশন এলাকায় ওই নাবালিকা উদেশ্যহীন ভাবে ঘুরে বেড়াচ্ছিল। এর পরই শান্তিপুর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। নাবালিকাকে তার ঠিকানায় পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। 

অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের অফিসের  বারান্দা থেকে নৈশ্য প্রহরীর ঝুলন্ত দেহ উদ্ধার। বসিরহাট পুরসভার ছয় নম্বর ওয়ার্ডের মুনসেপ পাড়ার ঘটনা। বুধবার সকালে প্রাতঃভ্রমণকারীরা অ্যাসিসস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের সরকারি দপ্তরের বারান্দায় থাকা পাখায় নৈশ প্রহরীর ঝুলন্ত দেহটি দেখতে পান। ঘটনার তদন্ত করছে পুলিশ। 

পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির মানব কম্পিউটার হিসাবে খ্যাত শকুন্তলাদেবীকে স্মরণ করালেন হায়দরাবাদের নীলকান্ত ভানু প্রকাশ। সেই সঙ্গে ইতিহাস গড়লেন বছর কুড়ির এই যুবক। মেন্টাল ক্যালকুলেটর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অ্যাট মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডে গোল্ড মেডেল জিতেছেন ভানু প্রকাশ। ভারতের হয়ে মেন্টাল ক্যালকুলেশন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রথম সোনা জেতা এই তরুণকে ‘বিশ্বের দ্রুততম মানব ক্যালকুলেটর’ আখ্যা দেওয়া হয়েছে।

বিভিন্ন রাজ্যে শুরু হয়েছিল আর্সেনিকাম অ্যালবাম থার্টি-এর পরীক্ষামূলক প্রয়োগ। তার মধ্যে ছিল গুজরাট, কেরল, মহারাষ্ট্র। গুজরাতের স্বাস্থ্য দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটরি জয়ন্তী রবি জানিয়েছেম, কোয়ারেন্টাইনে থাকাকালীন যারা নিয়ম মেনে হোমিওপ্যাথির এই ওষুধ খেয়েছেন, তাঁদের মধ্যে ৯৯.৬৯ শতাংশের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। ফলে ধরা যায় আর্সেনিকাম অ্যালবাম থার্টি-তে করোনা রোখা সম্ভব।

পরিস্থিতির উন্নতির কোনও লক্ষণ নেই। মঙ্গলবার ৬০ হাজারের উপরে ছিল সংক্রমণ। কিন্তু বুধবার সেই সংখ্যাটা আবার অনেকটাই বেড়ে গেল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা সংক্রমণের শিকার হয়েছেন ৬৭ হাজার ১৫১ জন। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা এবার ৩২ লক্ষ ছাড়াল। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩২ লক্ষ ৩৪ হাজার ৪৭৫।
বিশ্বের প্রথম পেসার হিসাবে টেস্টে ৬০০ টেস্ট উইকেট নেওয়ার নজির গড়লেন অ্যান্ডারসন। নিজের ১৫৬ তম টেস্টে। এর আগে পেসারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি শিকারের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার নামে। তার ৫৬৩ উইকেটের রেকর্ড আগেই ভেঙেছিলেন জিমি। টেস্টে সর্বোচ্চ উইকেটপ্রাপকদের তালিকেয় এখন চতুর্থ স্থানে জিমি। তাঁর আগে রয়েছেন অনিল কুম্বলে, শেন ওয়ার্ন এবং মুথাইয়া মুরলিধরণ।

জীবনের ঝুঁকি নিয়ে সেবা করার পরও চরম হেনস্থার শিকার হলেন এক নার্স ।  ঘটনাটি বেহালার রায় বাহাদুর রোড এলাকার। করোনা আক্রান্ত হয়ে মুক্ত হওয়ার পর 'এলাকা ছাড়ো নয়তো চাকরি'-র হুমকি পান ওই নার্স। অভিযোগের আঙুল পাড়া প্রতিবেশিদের থেকেই। আপাতত পুলিশের দ্বারস্থ হয়েছে ওই পরিবার।  ১০ অগাস্ট করোনা আক্রান্ত হওয়ার পর আলিপুর কম্যান্ড হাসপাতালের ওই নার্সকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে সুস্থ হয়ে বাড়ি ফিরে আসেন।

করোনার আবহে হাসপাতালের সমস্ত ঝক্কি সামলে বাড়ি ফিরলেন বাঙালি অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী। অনেকেই হয়তো ভাবছেন তার করোনা হয়েছিল কিনা। বিষয়টি একটু খোলসা করে বলা যাক, করোনা নয়, কিন্তু এই মহামারীতে সকলেই যখন ভয়ে কাঁপছে তখনই হাসপাতালে ভর্তি করতে হয়েছিল ঋতাভরীকে। সদ্যই অপারেশন হয়েছে অভিনেত্রীর। বর্তমানে চিকিৎসকের পরামর্শে তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Video Top Stories