India

INSAT-1A স্যাটেলাইট কাদের বানানো

INSAT-1A ফোর্ড অ্যারোস্পেস অ্যান্ড কমিউনিকেশনস কর্পোরেশন বানিয়েছিল। এটি ভারতে টেলিযোগাযোগ, সরাসরি টেলিভিশন সম্প্রচার এবং আবহাওয়া সংক্রান্ত তথ্য প্রদানের জন্য নির্মিত হয়েছিল।

Image credits: Getty

কবে চালু হয়

১০ এপ্রিল ১৯৮২ সালে চালু হয়েছিল। এটি ডেল্টা ৩৯১০ রকেট এবং PAM-D উপরের স্তরের সাহায্যে আমেরিকার কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশনের লঞ্চ কমপ্লেক্স থেকে উৎক্ষেপণ করা হয়।

Image credits: Getty

স্যাটেলাইটের ওজন

INSAT-1A স্যাটেলাইটের ওজন ছিল ১১৫২.১ কেজি। প্রকৃতপক্ষে PAM অর্থাৎ পেলোড অ্যাসিস্ট মডিউল ছিল একটি বহনযোগ্য উৎক্ষেপণ প্ল্যাটফর্ম, যেখান থেকে ছোট উপগ্রহ উৎক্ষেপণ করা হয়েছিল।

Image credits: Getty

টেলিকমিউনিকেশন প্যাকেজটির কাজ

এই টেলিকমিউনিকেশন প্যাকেজটি প্রত্যন্ত অঞ্চলে দীর্ঘ দূরত্বের টেলিফোন সার্কিট এবং সরাসরি রেডিও ও টেলিভিশন সম্প্রচার করতে পারত। মোট ১২টি ট্রান্সপন্ডার বিভিন্ন ফ্রিকোয়েন্সিতে কাজ করত।

Image credits: Getty

ইনস্যাট-1এ আরও কাজ

ইনস্যাট-1এ-এর ডেটা সংগ্রহ এবং ট্রান্সমিশন প্যাকেজে একটি ডাটা চ্যানেল, আবহাওয়া সংক্রান্ত তথ্য, নেভিগেশন স্ট্যাটাস, সমুদ্রবিজ্ঞানের ডেটা এবং ট্রান্সমিশন প্ল্যাটফর্ম ছিল।

Image credits: Getty

ইনস্যাট-1এ-এর বৈশিষ্ট্য

এর মেটিওরোলজি প্যাকেজে একটি টু-চ্যানেল রেডিওমিটার (ভিএইচআরআর) রয়েছে যাতে প্রতি ৩০ মিনিটে সম্পূর্ণ ফ্রেম, সম্পূর্ণ আর্থ কভারেজ সহ খুব উচ্চ রেজোলিউশন স্ক্যান করা হয়।

Image credits: Getty

আবহাওয়া পর্যবেক্ষণের ক্ষমতা

INSAT-1A সমুদ্র ও স্থলভাগে আবহাওয়া ব্যবস্থা পর্যবেক্ষণ করত। এটি ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ করতে পারে। এর সাহায্যে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা এবং মেঘের ওপরের তাপমাত্রাও পরিমাপ করা যেত।

Image credits: Getty

বন্যা ও ঝড়ের সতর্কতা

ইনস্যাটের টেলিভিশন সক্ষমতার কারণে বন্যা ও ঝড়ের মতো মারাত্মক দুর্যোগ সংক্রান্ত সতর্কবার্তা প্রত্যন্ত অঞ্চলেও সরাসরি সাধারণ মানুষের কাছে পৌঁছাতে পারে।

Image credits: Getty

অ্যান্টেনা স্থাপনে সমস্যা

উৎক্ষেপণের পর, INSAT-1A প্রাথমিকভাবে এর অ্যান্টেনা এবং সোলার অ্যারে স্থাপনে সমস্যার সম্মুখীন হয়েছিল। উৎক্ষেপণের ১২ দিন পরও সি-ব্যান্ড অ্যান্টেনা স্থাপন করা যায়নি।

Image credits: Getty

কেন সমস্যা শুরু হয়

ঘন ঘন সমস্যার কারণে অতিরিক্ত গরম হওয়ার পর স্যাটেলাইট ট্রান্সপন্ডার ব্যর্থ হয়েছে। ১৯৮২ সালের চৌঠা সেপ্টেম্বর, স্যাটেলাইটের প্রাথমিক আর্থ ট্র্যাকিং সেন্সর নিষ্ক্রিয় করা হয়েছিল।

Image credits: Getty